RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৫ ১৪২৭ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪২

পদ্মফুলের বিল ‘স্বপ্নচিনাদী’

গাজী হানিফ মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৯, ২৫ সেপ্টেম্বর ২০২০
পদ্মফুলের বিল ‘স্বপ্নচিনাদী’

প্রকৃতির সৌন্দর্য পিপাসুদের মন কেড়ে নিচ্ছে নরসিংদীর শিবপুরের স্বপ্নচিনাদী বিল।  চোখ জুড়ানো দৃশ্য উপভোগ করতে এ বিল দর্শনে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন মানুষ। 

বিল জুড়ে ভাসছে শত শত পদ্ম।  বিলের পানির ঢেউয়ের তালে তালে মাথা উঁচু করে আছে সাদা-গোলাপি পাপড়ির মিশেলে একেকটা পদ্মফুল।  বিলজুড়ে পদ্মফুলের এমন অপরূপ সৌন্দর্যে মুগ্ধ হচ্ছেন দূর-দূরান্ত থেকে ঘুরতে আসা হাজারো মানুষ।

কেউ বিলের পাড়ের গাছ তলায় বসে উপভোগ করছেন এ সৌন্দর্য।  আবার অনেকেই নৌকায় চড়ে পুরো বিল ঘুরে দেখছেন। যতদূর দৃষ্টি যায় শুধুই পদ্ম ফুল। 

স্বচ্ছ জলরাশিতে ভেসে থাকা পদ্মফুলে কানায় কানায় ভরে থাকা বিলের সৌন্দর্যকে আরো নৈসর্গিক করে তুলছে চিল, মাছরাঙা, পান কৌড়ি, বালিহাঁসসহ বিভিন্ন পাখির বিচরণ।  পাখির কলতানে মুখরিত হয়ে উঠছে পুরো এলাকা। 

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, নরসিংদীর শিবপুর উপজেলা সদর থেকে ৮কিলোমিটার পশ্চিমে দুলালপুর ইউনিয়নে অবস্থিত এই বিলটির পূর্বনাম ছিল চিনাদী বিল।  ২০১৬ সালে নরসিংদীর তৎকালীন জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান বিলটির নাম দেন ‘স্বপ্নচিনাদী’ এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।  

মানিকদী, শিমুলিয়া, দুলালপুর, ভিটি চিনাদী ও দরগাহবন্দ এই পাঁচ গ্রামের মিলনস্থল এই বিলটির যেমন রয়েছে প্রাকৃতিক রূপ, তেমনি বিলের পানিতে রয়েছে দেশীয় প্রজাতির সু-স্বাদু মৎস্য সম্পদের ছড়াছড়ি।  এই বিলের সুস্বাদু মাছের স্বাদের খ্যাতি রয়েছে রাজধানী ঢাকা পর্যন্ত।

এছাড়া শীতকালে অতিথি পাখির কলকাকলিতে মুখর হয়ে উঠে এই বিলটি।  প্রতিদিনই সকল বয়সী মানুষের ভিড়ে মুখর হয়ে ওঠে স্বপনচিনাদী বিল এলাকা।  ঈদ কিংবা অন্যসব উৎসবেও নামে মানুষের ঢল।

নরসিংদী/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়