ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ময়মনসিংহে চালু হচ্ছে দেশের সর্ববৃহৎ সৌর বিদ‌্যুৎকেন্দ্র

মামুদুল হাসান মিলন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:২৮, ২৭ সেপ্টেম্বর ২০২০
ময়মনসিংহে চালু হচ্ছে দেশের সর্ববৃহৎ সৌর বিদ‌্যুৎকেন্দ্র

অবশেষে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের তীরে সুতিয়াখালিতে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্পে উৎপাদন শুরু হতে যাচ্ছে। এক বর্গকিলোমিটার জুড়ে সৌরপাত (সোলার প্লেট) এবং মাটির ওপরে ও নিচে পাঁচ কিলোমিটার বিদ‌্যুৎ সঞ্চালন লাইনসহ প্রয়োজনীয় প্রায় সব স্থাপনার কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্প পরিচালক ও পিডিবির নির্বাহী প্রকৌশলী ইন্দ্রজিৎ দেবনাথ বিষয়টি জানিয়ে নিশ্চিত করছেন, শিগগিরই পরিবেশবান্ধব এ প্রকল্পের উৎপাদিত ৫০ মেগাওয়াট বিদ‌্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। 

তিনি বলেন, চলতি মাসের শেষ দিকে এ প্রকল্পের পরীক্ষামূলক সৌরবিদ্যুৎ উৎপাদন শুরু হবে। 

বাংলাদেশ, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের যৌথ উদ্যোগে এইচডিএফসি সিনপাওয়ার লিমিটেড ময়মনসিংহের গৌরীপুর উপজেলার চরাঞ্চল সুতিয়াখালিতে ১৭৪ একর জমির ওপর ৮০০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তির এ সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজ এখন প্রায় সম্পন্ন হওয়ার পথে। ২০১৭ সালে এই প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু হয়ে গত ৩০ জুনের মধ্যেই কাজ শেষ হয়ে উৎপাদন শুরু করার কথা ছিল। কিন্তু করোনভাইরাস সংক্রমণ পরিস্থিতিসহ নানা কারণে তা সম্ভব হয়নি।

প্রকল্প পরিচালক ও পিডিবির নির্বাহী প্রকৌশলী ইন্দ্রজিৎ দেবনাথ আরও জানান, ইতোমধ্যে প্রকল্পের অধীনে অফিস ভবন, ব্রহ্মপুত্রের নদী শাসন বাঁধ, কাঁটাতারের বেড়া নির্মাণ, এক বর্গকিলোমিটার এলাকাজুড়ে সোলার প্লেট বসানো, দশটি বক্স ট্রান্সমিশনে সংযোগ, সাব-স্টেশনসহ ১৩২ কেভিএ ট্রান্সমিশন টাওয়ার নির্মাণ, কেওয়াটখালীর জাতীয় গ্রিড লাইন পর্যন্ত চার কিলোমিটার মাটির নিচ দিয়ে তারের সংযোগ এবং এক কিলোমিটার ওপর দিয়ে সঞ্চালন লাইন স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এখন ইকুইপমেন্ট টেস্টিং ও কমিশনিংয়ের পর পরীক্ষামূলক সৌরবিদ্যুত উৎপাদন শুরু এবং গ্রিডে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে।  

এইচডিএফসি সিনপাওয়ার লিমিটেডের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন (অব.) শেখ মো. শফিকুল ইসলাম পিএসসি জানান, দেশে চলমান সৌরবিদ্যুৎ প্রকল্পগুলোর মধ্যে এটি সবচেয়ে বড় ও মেগা প্রকল্প। এই বিদ্যুৎ প্রকল্পের সঙ্গে জড়িত চীনা প্রকৌশলীরা জানুয়ারিতে বর্ষবরণ করতে দেশে যাওয়ার পর করোনাভাইরাসের কারণে তাদের ফিরতে দেরি হওয়ায় সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজ সমাপ্ত করতে দেরি হয়। করোনা মহামারি না থাকলে আরও ছয় মাস আগেই বিদ্যুৎ উৎপাদন শুরু করা সম্ভব হতো। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের উদ্বোধন করবেন এমন আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, প্রকল্পটি সৌরবিদ্যুত উৎপাদনে মাইলফলক হয়ে থাকবে। 

সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার অধীনে নবায়নযোগ্য জ্বালানি, বিশেষ করে পরিবেশবান্ধব সৌরবিদ্যুৎ উৎপাদনের লক্ষে এ প্রকল্পটি হাতে নেয় সরকার। 

ময়মনসিংহ/মিলন/সাজেদ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়