ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

বরগুনায় গরমে শ্রেণিকক্ষে ৪ শিক্ষার্থী অসুস্থ

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৪, ২৯ এপ্রিল ২০২৪  
বরগুনায় গরমে শ্রেণিকক্ষে ৪ শিক্ষার্থী অসুস্থ

বরগুনার বেতাগী উপজেলায় প্রচণ্ড গরমে দুটি মাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে চার শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। এরমধ্যে তিন শিক্ষার্থীকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়েছে। অপর শিক্ষার্থীকে বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। 

সোমবার (২৯ এপ্রিল) পুটিয়াখালী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে ও কাইয়ালঘাটা মাধ্যমিক বিদ্যালয়ে চার শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। 

পুটিয়াখালী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বিদ্যালয়ে চার শতাধিক শিক্ষার্থী রয়েছে। সকাল ১০টার দিকে বিদ্যালয়ের পাঠদান শুরু হয়। এর দুই ঘণ্টার পরে স্থানীয় পল্লীবিদ্যুতের নিয়ন্ত্রণকেন্দ্র থেকে লোডশেডিং দেওয়া হয়। এর কিছু পরে বিদ্যালয়ের সপ্তম শ্রেণির দুই শিক্ষার্থী রহমাতুল্লাহ ও রোজি আক্তার শ্রেণিকক্ষে অচেতন হয়ে পড়ে যায়। তাদের শিক্ষক ও সহপাঠীরা মিলে শিক্ষক মিলায়তনে নিয়ে যায়। সেখানে তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। পরে অভিভাবকদের খবর দিলে শিক্ষার্থী রহমাতুল্লাহকে তারা বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। 

সহকারী শিক্ষক স্বপন কুমার ঢালী রাইজিংবিডিকে বলেন, তাপমাত্রা যখন অসহনীয় পর্যায়ে সেই সময় বিদ্যুৎ ছিল না। দুপুর সাড়ে ১২টায় ৭ম শ্রেণির দুই শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে পড়ে। 

এদিকে, পাঠদান চলাকালে দুপুর সাড়ে ১২টায় কাইয়ালঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী ফারজানা আক্তার ও সওদা আক্তার শ্রেণিকক্ষে জ্ঞান হারায়। তাদের বিদ্যালয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। এই বিদ্যালয়ে ২২০ জন শিক্ষার্থী রয়েছে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিলন মন্ডল রাইজিংবিডিকে বলেন, বিদ্যালয়ে পাঠদান চলার সময় দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। তাদের বিদ্যালয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়ি পাঠানো হয়। ওই সময় বিদ্যুৎ ছিল না। এ কারণে অতিরিক্ত গরমে তারা অসুস্থ হয়ে পড়ে। 

পুটিয়াখালী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বজলুর রহমান রাইজিংবিডিকে বলেন, অসুস্থ শিক্ষার্থী রহমাতুল্লাহকে প্রাথমিক সেবা দিয়ে অভিভাবকের সহযোগিতায় বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়েছে। 

বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মাহমুদুল হাসান রাইজিংবিডিকে বলেন, শিক্ষার্থীরা তাপপ্রবাহের কারণে অসুস্থ হয়ে পড়েছে। প্রয়োজনীয় চিকিৎসা সেবা চলছে।

এ বিষয় বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আহমেদ রাইজিংবিডিকে বলেন, শিক্ষার্থী অসুস্থ হওয়ার বিষয়টি তাকে কোনো বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানাননি। এ বিষয়ে তিনি কিছু জানেন না।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে, সেটিকে মৃদু তাপপ্রবাহ বলে থাকেন আবহাওয়াবিদরা। এছাড়া তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে, সেটিকে তীব্র তাপপ্রবাহ বলা হয়ে থাকে। আর তাপমাত্রা যদি ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে যায়, তখন তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

বাংলাদেশে সাধারণত কোনও স্থানের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে সেখানে সতর্কবার্তা জারি করা হয়। বাংলাদেশে চলতি মৌসুমে গত কয়েক দিন ধরে টানা তীব্র গরমের মধ্যে পঞ্চম দফায় হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এখন প্রায় ৪৫টির মতো জেলার ওপর দিয়ে এই দাবদাহ বয়ে যাচ্ছে বিভিন্ন মাত্রায়।

ইমরান/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়