ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হটলাইনে ফোন করে বেঁচে গেলেন প্রসূতি

জয়পুরহাট প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:১৯, ২ ফেব্রুয়ারি ২০২১
হটলাইনে ফোন করে বেঁচে গেলেন প্রসূতি

সম্প্রতি রাস্তায় সন্তান প্রসবের মতো নির্মম কয়েকটি ঘটনা ঘটলেও জয়পুরহাট মা ও শিশু কল্যাণ কেন্দ্র কর্তৃপক্ষ স্থাপন করল মানবতার অনন‌্য উদাহরণ।

সোমবার (২ ফেব্রুয়রি) রাতে হটলাইনে ফোন পেয়ে অ‌্যাম্বুলেন্স পাঠিয়ে দেয়। দরিদ্র পরিবারের ওই প্রসূতি নারীকে বাড়ি থেকে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে আনে। পরে সেখানে সন্তান প্রসব করেন ওই প্রসূতি। অস্ত্রপচারের মাধ‌্যমে নবজাতকের জন্ম হলেও কোনো খরচ খরচা করতে হয়নি পরিবারটিকে। 

প্রসূতি তানিয়া বেগমের মা মরিয়ম বেগম জানান, অর্থের অভাবে কোনো হাসপাতাল বা ক্লিনিকে যেতে পারেননি মেয়েকে। বাড়িতে অসহ‌্য প্রসব ব‌্যথায় চিৎকার করছিল তানিয়া। মেয়ের কষ্ট সইতে না পেরে হটলাইন নম্বরে ফোন করে সহযোগিতা চান তিনি। এতেই রক্ষা পায় তানিয়া ও নবজাতকের প্রাণ।

জয়পুরহাটে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে মানবতার এ অনন‌্য নজির স্থাপিত হয়। 

মা ও শিশু কল্যাণ কেন্দ্র সূত্র জানায়, প্রসব জটিলতা ছিল আক্কেলপুর উপজেলার চাপাডাল গ্রামের দরিদ্র পরিবারের মেয়ে তানিয়ার। টাকার অভাবে কোনো ক্লিনিকে ভর্তি হতে পারেননি তিনি। বাড়িতে প্রসবের সময় তার কষ্ট দেখে সহ‌্য করতে পারেননি মা মরিয়ম। মা ও শিশু কল্যাণ কেন্দ্রের হট লাইন নম্বরে  তিনি ফোন করেন। মিলে যায় তাৎক্ষণিক সেবা। অ‌্যাম্বুলেন্স পাঠিয়ে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিয়ে রাতেই অস্ত্রপচারের মাধ্যমে সন্তান প্রসব করান চিকিৎসকেরা।

মরিয়ম বেগম বলেন, ‘মা ও শিশু কল‌্যাণ কেন্দ্র থেকে বিনামূল্যে দ্রুত সেবা পেয়েছে আমার মেয়ে। মেয়ে ও নবজাতক সুস্থ রয়েছে। আমার পরিবারের সবাই অনেক খুশি।’

জয়পুরহাট পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. জোবায়ের গালিব বলেন, ‘রাতেই আমাদের কাছে হট লাইন ফোন কলের মাধ্যেমে খবর আসে। ওই নারীকে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিয়ে আসা হয়। পরে ডা. শাহানাজ পারভীনের তত্ত্বাবধানে সন্তান প্রসব করানো হয়। দরিদ্র এই পরিবারের পাশে থাকতে পেরে আমি এবং আমার চিকিৎকরা অনেক খুশি।’

জয়পুরহাট/শামীম/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়