ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৫০ দিন পর চট্টগ্রাম থেকে দূর পাল্লার বাস-ট্রেন চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ২৪ মে ২০২১   আপডেট: ১০:৪৮, ২৪ মে ২০২১
৫০ দিন পর চট্টগ্রাম থেকে দূর পাল্লার বাস-ট্রেন চলাচল শুরু

করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের বিধিনিষেধের কারণে দীর্ঘ প্রায় ৫০ দিন পর চট্টগ্রাম থেকে দেশের সকল জেলায় বাস চলাচল এবং আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হয়েছে।

এর মধ্যে রোববার (২৩ মে) রাত থেকেই দুই আসনে একজন যাত্রী নিয়ে চলাচল শুরু হয়েছে বাস। অপরদিকে ট্রায়াল ট্রেনের মাধ্যমে রেললাইনের পরীক্ষা-নিরিক্ষা সম্পন্ন করেছে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ।

সোমবার (২৪ মে) বিকেল থেকেই অর্ধেক যাত্রী নিয়ে সকল আন্তঃনগর ট্রেন চলাচল করবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত বিষয়টি জানিয়েছেন।

স্নেহাশীষ দাশগুপ্ত জানান, দীর্ঘ প্রায় ৫০ দিন বন্ধ থাকার পর আন্তঃনগর রেল চলাচল আবার শুরু হচ্ছে আজ থেকে। তবে স্বাস্থ্য বিধি প্রতিপালনে কঠোর থাকবে রেলওয়ে। এজন্য রেলের প্রতি দুই আসনে মাত্র একজন যাত্রীর টিকিট বিক্রি করা হবে অনলাইনে। তবে রেলের টিকিটের দাম বৃদ্ধি করা হয়নি। এক টিকিটের দাম দিয়ে এক যাত্রী দুটি আসন বরাদ্দ পাবেন। 

পরিবহন কর্মকর্তা আরও জানান, আজ ৭ জোড়া ট্রেন চলাচল করবে। সাপ্তাহিক বন্ধের কারণে আজ চলবে না সুবর্ণ এবং পাহাড়িকা এক্সপ্রেস। গত রোববার রাত থেকেই অনলাইনে অ্যাপের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হয়।

সোমবার সকাল ৭টা ২০ মিনিটে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস চট্টগ্রাম স্টেশন ছেড়ে গেছে। এরপর সকাল ৮টা থেকে রাত ১১টার মধ্যে চট্টগ্রাম স্টেশন ত্যাগ করবে কর্ণফুলী, মহানগর গোধূলি, চাঁদপুরগামী মেঘনা এক্সপ্রেস এবং তূর্ণা নিশিতা। 

এদিকে, ট্রেনের আগেই গত রোববার রাত থেকে চলাচল শুরু হয়েছে ঢাকা-চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন জেলার নাইট কোচ। 

চট্টগ্রামের সৌদিয়া পরিবহনের কাউন্টার ম্যানেজার শাহাদাত হোসেন রাইজিংবিডিকে জানান, সরকারি প্রজ্ঞাপন জারি হওয়ার পরই তারা গাড়ি চালানোর প্রস্তুতি গ্রহণ করেন। রাত ১০টার পর থেকেই, চট্টগ্রাম থেকে ঢাকা, সিলেট, যশোর, বেনাপোলসহ বিভিন্ন গন্তব্যে এসি, নন এসি নাইটকোট ছেড়ে যায়। একইভাবে এস আলম , সিল্ক লাইন, শ্যামলী, দেশ ট্রাভেলস, গ্রীন লাইন, সোহাগ, ইউনিক, হানিফসহ বিভিন্ন পরিবহন চট্টগ্রাম থেকে নাইট কোচ চলাচল শুরু করে।

করোনায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে দূরপাল্লার বাসগুলো দুই আসনে একজন যাত্রী পরিবহন করছে। এই ক্ষেত্রে তারা অতিরিক্ত ৬০% ভাড়া আদায় করছে।

শ্যামলী পরিবহনের কাউন্টার ম্যানেজার সাইফুল ইসলাম জানান, বর্তমানে তাদের নন এসি বাসের ভাড়া ৪৮০ টাকার স্থলে ৭৫০ টাকা এবং এসি বাসের ১০০০ টাকার ভাড়া ১৫০০ টাকা। 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়