ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুলনায় সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে, হাসপাতালেও রোগীর চাপ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ৬ জুন ২০২১   আপডেট: ১৩:০১, ৬ জুন ২০২১
খুলনায় সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে, হাসপাতালেও রোগীর চাপ

খুলনায় করোনাভাইরাসের বিস্তার রোধে তিনটি থানা ও রূপসা উপজেলায় জেলা প্রশাসন আরোপিত কঠোর বিধিনিষেধের তৃতীয় দিন চলছে।  

খুলনা জেলায় গত ৭ দিনে (৩০ মে-৫ জুন) ১ হাজার ৯৩৪ জনের নমুনা পরীক্ষায় ৪৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার প্রায় ২৫ শতাংশ। এর আগের ৭ দিনে (২৩ মে-২৯ মে) ১ হাজার ৩৯৬ জনের নমুনা পরীক্ষায় ২৮৪ জনের করোনা শনাক্ত হয়েছিলো। এতে শনাক্তের হার ছিল ২০ শতাংশ।

দেখা গেছে শেষ সপ্তাহে এখানে করোনার সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে। খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, খুলনায় এ পর্যন্ত কোভিড রোগীর সংখ্যা এখন ১০ হাজার ৫৯৬ জন। এর মধ্যে শহরেরই ৮ হাজার ৬৩১ জন। মারা গেছেন ১৭৯ জন, যার মধ্যে নগরের ১৪১ জন।  

এদিকে করোনা হাসপাতালেও রোগীর চাপ বেড়েছে। ১৫ দিন ধরে রোগী ভর্তির সংখ্যা ঊর্ধ্বমুখী। খুলনার ১০০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতালে টানা চার দিন শয্যার সংখ্যার চেয়ে বেশি রোগী ভর্তি আছেন। চলতি মাসের প্রথম ৫ দিন গড়ে প্রতিদিন হাসপাতালে ১০৮ জন রোগী ভর্তি ছিলেন। আর গত ২৭ মে থেকে ৫ জুন এই ১০ দিনে গড়ে প্রতিদিন ৯৭ জন রোগী হাসপাতালে ভর্তি থেকেছেন। এর আগের ১০ দিনে ১৭ থেকে ২৬ মে পর্যন্ত গড়ে প্রতিদিন ৭০ জন রোগী ভর্তি ছিলেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, শনিবার (৫ জুন) পর্যন্ত হাসপাতালে ৯৬ জন করোনা রোগী চিকিৎসাধীন।  এর বাইরে উপসর্গ নিয়ে ভর্তি হওয়া ১৭ জন এবং ভারত থেকে আসা ১ জন ভর্তি ছিলেন। সব মিলিয়ে হাসপাতালে ১১৩ জন রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে ১০ জন আইসিইউতে এবং আটজন এইচডিইউতে রয়েছেন। হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে ৭০ জনের মাঝারি ধরনের উপসর্গ রয়েছে। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩৪ জন।

খুলনা করোনা হাসপাতালের ফোকালপারসন সুহাস রঞ্জন হালদার বলেন, করোনা হাসপাতাল ১০০ শয্যার হলেও তার চেয়ে রোগী বেশি ভর্তি থাকছে। আমরা তাদের চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছি। রোগীর চাপ যদি আরও বাড়ে তাহলে আমাদের করোনা ইউনিট-২ চালু করার জন্য প্রস্তুতি আছে। এজন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিকিৎসক, নার্স, পরিচ্ছন্নতাকর্মীসহ জনবল চেয়ে পাঠানো হয়েছে।

তিনি জানান, হাসপাতালে তরল অক্সিজেনের মজুত দ্বিগুণ করা হয়েছে। করোনা হাসপাতালের পুরোটাই কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থায় চলছে। হাসপাতালে ২৪টা হাইফ্লো ন্যাজাল ক্যানোলা আছে। আইসিইউ শয্যা আগে ১০টা ছিল। ৩০ মে থেকে শয্যা ২০টা করা হয়েছে। এর সঙ্গে ১০ শয্যার এইচডিইউ চালু করা হয়েছে।

প্রসঙ্গত, ৪ জুন থেকে খুলনা নগরীর সদর থানা, সোনাডাঙ্গা থানা, খালিশপুর থানা এলাকা এবং রূপসা উপজেলায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। যা চলবে ১০ জুন পর্যন্ত।

খুলনা/নূরুজ্জামান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়