ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হযরত শাহজালালের ওরস এবারও হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ১২ জুন ২০২১  
হযরত শাহজালালের ওরস এবারও হচ্ছে না

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতির উন্নতি না হওয়ায় ভক্তদের স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থ বিবেচনায় এবারও সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর বার্ষিক ওরস আনুষ্ঠানিকভাবে হচ্ছে না। আগামী ১ ও ২ জুলাই ৭০২তম বার্ষিক ওরস হওয়ার কথা ছিল।

শনিবার (১২ জুন) দুপুরে দরগাহ অফিসে জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মাজারের মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান। সংক্রমণ রোধে গত বছর ৭০১তম বার্ষিক ওরসের আনুষ্ঠানিকতাও বাতিল করে মাজার কর্তৃপক্ষ। এ নিয়ে টানা দুই বছর ওরসের আনুষ্ঠানিকতা হচ্ছে না।

ফতেহ উল্লাহ আল আমান জানান, হযরত শাহজালালের বার্ষিক ওরসে লক্ষাধিক ভক্ত-আশেকান সমবেত হন। এ কারণে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হবে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়াতে সংক্রমণ ঝুঁকি থেকেই যায়। তাই ভক্তদের স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে গত বছরের মতো এ বছরও ওরসের আনুষ্ঠানিকতা হচ্ছে না। 
 
যেহেতু ওরসের আনুষ্ঠানিকতা হচ্ছে না এ কারণে তিনি ভক্তদের মাজারে ভিড় না করে নিজ নিজ অবস্থানে থেকে দোয়ার মাধ্যমে ওরসে শরীক হওয়ার জন্য আহ্বানও জানিয়েছেন। তাদের বৈঠকের সিদ্ধান্তের কথা সিলেট মেট্রোপলিটন পুলিশকে অবগত করা হবে বলে জানান মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান।  
 
এর আগে জরুরি বৈঠকে মাজারের খাদেম সামুন মাহমুদ খান, শাহজালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া ভক্তবৃন্দ পরিষদের সাধারণ সম্পাদক শেখ মো. মকন মিয়া চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

প্রতি বছরের আররি মাসের ১৯ ও ২০ জিলক্বদ হযরত শাহজালাল (রহ.) এর বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। প্রথা অনুসারে গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় দুই দিনব্যাপী ওরসের কার্যক্রম। সারারাত বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে ভোররাত আখেরি মোনাজাতের পর সকালে শিরনী বিতরণের মধ্য দিয়ে ওরসের সকল আনুষ্ঠানিকতা শেষ হয়।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রধানদের পক্ষ থেকে মাজারে গিলাফ ছড়ানো হয়। ওরস উপলক্ষে দরগা এলাকা সাজে উৎসবের সাজে। দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে আসা হাজার হাজার ভক্ত-আশেকান ভিড় করেন মাজারে। সব বয়সের মানুষের পদভারে মুখরিত হয় মাজার এলাকা ছাড়াও পুরো সিলেট নগর।
 
 

নোমান/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ