ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

এবার শাহপরানের ওরস হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, সিলেট  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ১৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৪, ১৪ অক্টোবর ২০২০
এবার শাহপরানের ওরস হচ্ছে না

করোনা সংক্রমণ রোধে হযরত শাহজালাল (রহ.) এর ৭০১তম বার্ষিক ওরস বাতিলের পর এবার আরেক আউলিয়া হযরত শাহপরান (রহ.) এর বার্ষিক ওরস বাতিল করা হয়েছে। আগামী ২২, ২৩ ও ২৪ অক্টোবর (৪, ৫ ও ৬ রবিউল আউয়াল) তিন দিন ব্যাপি এই ওরস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বলে জানিয়েছেন মাজারের খাদেম মো. ফিরোজ মিয়া।

তিনি জানান, বার্ষিক ওরসে প্রতিবছর লক্ষাধিক ভক্ত-আশেকান সমবেত হন। এ কারণে করোনা সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের বিষয়টি বিবেচনায় রেখে এ বছর ওরসের আনুষ্ঠানিকতা হচ্ছে না।

তবে সাত শত বছরের রেওয়াজ অনুসারে স্বাস্থ্যবিধি মেনে কয়েকজন খাদেম এদিন কোরআন খতম, গিলাপ ছড়ানো এবং সংক্ষিপ্ত মিলাদের মাধ্যমে আনুষ্ঠানিকতা শেষ করবেন। আনুষ্ঠানিকতা না থাকায় ভক্তদের এ দিন মাজারে না আসার জন্য নিরুৎসাহিত করেছেন খাদেম মো. ফিরোজ মিয়া।

সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতেও ওরস না হওয়ার বিষয়টি জানানো হয়েছে। এদিন ভক্তদের মাজারে ভিড় না করে নিজ নিজ বাড়িতে অবস্থানের মাধ্যমে দোয়া করার জন্য অনুরোধ করা হয়েছে।

ইয়েমেনের হাদরামুতে জন্ম নেওয়া হযরত শাহপরান (রহ.) ছিলেন সুহরাওয়ারদিয়া এবং জালালীয়া বংশের সূফী সাধক। তিনি হযরত শাহজালাল (রহ.) এর ভাগিনা। সিলেট অঞ্চলে মুসলিম শাসন প্রতিষ্ঠা ও ইসলামের প্রচারে হযরত শাহপরান (রহ.) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তার কবর সিলেট সদর উপজেলার শাহপরান এলাকায়। এই সূফী সাধকের নামে ওই এলাকার নামকরণ করা হয়েছে। প্রতি বছর আররি মাসের ৪, ৫ ও ৬ রবিউল আউয়াল হযরত শাহপরান (রহ.) এর বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। ওরস উপলক্ষে মাজার এলাকা সাজে উৎসবের সাজে। দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে আসা হাজার হাজার ভক্ত-আশেকান ভিড় করেন মাজারে।

নোমান/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়