Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

রাইজিংবিডিতে সংবাদ প্রকাশ: ঘর পেলেন মুক্তিযোদ্ধার ২ মেয়ে 

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৪, ২০ জুন ২০২১  
রাইজিংবিডিতে সংবাদ প্রকাশ: ঘর পেলেন মুক্তিযোদ্ধার ২ মেয়ে 

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দুটি ঘর উপহার পেয়েছেন হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার মরহুম বীর মুক্তিযোদ্ধা মাহতাব আলীর দুই মেয়ে। 

রোববার (২০ জুন) দুপুরে উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রশিদ তালুকদার ইকবাল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুল ইসলামের কাছ থেকে ঘরের দলিল গ্রহণ করেন রোকেয়া খাতুন (২৮) ও সমতা আক্তার (২৫)। 

গত ১৫ জুন রাইজিংবিডিডটকমে ‘মুক্তিযোদ্ধার মেয়েদের মানবেতর জীবন’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনটি ইউএনও মো. মিনহাজুল ইসলামের দৃষ্টিগোচর হয়। পরে তিনি জরুরিভিত্তিতে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্পের দুটি ঘর বরাদ্দ দেন। ঘর পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন দুই বোন। 

একইসঙ্গে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ইউএনও’র প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে তারা বলেন, তাদের বাবা বেঁচে নেই। ধনসম্পদ রেখে যেতে পারেননি। সেই জন্মের পর থেকে রেলওয়ের সরকারি জমিতে বসবাস করে আসছেন। কেউ তেমন খোঁজ নেয়নি। তাদের মানবেতর জীবনযাপন নিয়ে সংবাদ প্রকাশ করায় রাইজিংবিডিডটকমের প্রতিও কৃতজ্ঞতা জানান তারা। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রশিদ তালুকদার ইকবাল বলেন, মুক্তিযোদ্ধার দুই মেয়ে দাউদনগর রেলওয়ে গেট ঘরের পেছনে বধ্যভূমির কাছে সরকারি জমিতে ঝুপড়ি ঘরে বসবাস করে আসছিলেন। এবার নিজেদের নামে পাওয়া পাকা ঘরে বসবাস করতে পারবেন।   

বীর মুক্তিযোদ্ধার মেয়ে রোকেয়া খাতুনের বিয়ে হয়েছিল চুনারুঘাটের বাসিন্দা আব্দুস ছালামের সঙ্গে। বিয়ের পর থেকে নানা কারণে স্বামী তাকে নির্যাতন করতেন। নির্যাতন সহ্য করে প্রায় ১০ বছর সংসার করেন। তাদের সংসারে দুই ছেলে ও এক মেয়ের জন্ম হয়েছে। স্বামী আরেকটি বিয়ে করে তাকে ছেড়ে চলে গেছে। তাই বাধ্য হয়ে তাকে রেলওয়ের সরকারি জমিতে বাবার ঝুপড়ি ঘরে বসবাস করতে হচ্ছে।  

ওই ঝুপড়ির অপর একটি কক্ষে বাস করেন রোকেয়ার ছোট বোন সমতা আক্তার। রোকেয়ার মতো একই অবস্থা তারও। বিয়ের প্রায় ৯ বছর পর স্বামী ফরহাদ মিয়া আরেকটি বিয়ে করে তাকে ছেড়ে চলে গেছেন। এক ছেলে ও এক মেয়ের মা সমতা আক্তার। ঘর নেই, সংসার নেই। দরিদ্রতা সঙ্গী করে সন্তানদের নিয়ে মানবেতর জীবনযাপন করছেন দুই বোন। খেয়ে না খেয়ে থাকতে হচ্ছে তাদের।

আর পড়ুন: মুক্তিযোদ্ধার মেয়েদের মানবেতর জীবন 

/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়