Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

শাকিব খান, ডিপজল ও বাংলার রাজা প্রস্তুত

আবু কাওছার আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ১৪ জুলাই ২০২১   আপডেট: ১৭:৫০, ১৪ জুলাই ২০২১

২০১৭ সালের শেষের দিকে টাঙ্গাইলের বাসাইলের মিরিকপুর গ্রামে তিনটি গাভী নিয়ে খামার শুরু করেন কলেজছাত্র জোবায়ের ইসলাম জিসান। বর্তমানে তার খামারে ২৫টি ষাঁড় ও গাভী রয়েছে।

খামারটিতে ‘শাকিব খান’ ও ‘ডিপজল’ নামের দুটি ষাঁড় সবচেয়ে বড়। এদের মধ্যে সাদা রঙের ষাঁড়টির নাম ‘শাকিব খান’, কালোটির ডিপজল। দুটি ষাঁড়ই লম্বায় সাত ফুট, ওজন প্রায় ৩১ মণ করে। ষাঁড় দুটি ফ্রিজিয়ান জাতের। এলাকায় আলোচিত হওয়া অনেকেই আগ্রহ নিয়ে গরু দেখতে খামারে আসছেন।

নিজস্ব তত্ত্বাবধানে গরুদুটি লালন পালন করেছেন জিসান। কুরবানি ঈদ উপলক্ষে তিনি শাকিব খানের দাম হেঁকেছেন ১৩ লাখ, ডিপজলের ১২ লাখ টাকা।

কোরবানির ঈদকে সামনে রেখে টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী এলাকার দুলাল হোসেন চকদার ৩২ মণ ওজনের একটি গরু লালন পালন করেছেন। আদর করে ষাঁড়টির নাম রেখেছেন ‘বাংলার রাজা’। গরুটির দাম হাঁকা হচ্ছে ১৫ লাখ টাকা।

এদিকে ঈদুল আযহাকে কেন্দ্র করে বাসাইল উপজেলায় কয়টি পশুর হাট বসবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অনলাইনে কুরবানির পশু বেচা-বিক্রিরও পরিকল্পনা চলছে।

করোনায় অন্যান্য পেশাজীবীদের মতো ক্ষতিগ্রস্ত হয়েছেন খামারিরাও। তাদের প্রণোদনাসহ সব ধরনের সহযোগিতা করার কথা জানালেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা।

প্রতি বছর কোরবানির ঈদের আগে গরু মোটাতাজাকরণ হয়ে থাকে। হৃষ্টপুষ্ট সেসব গরুর বাহারি নামও রাখা হয়। বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা শাকিব খান ও ডিপজল নাম দেওয়ার পিছনে এটাই কারণ। একই সাথে ক্রেতা আকর্ষণও হয়। তবে নাম যাই হোক, তরুণ প্রজন্ম সাহস করে খামার গড়ে তুলছে এবং তা দেশের কাজে আসছে। এটাই সবচেয়ে বড় কথা।

টাঙ্গাইল/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়