ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাবনায় ৩৪৬ মণ্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩০, ১০ অক্টোবর ২০২১  
পাবনায় ৩৪৬ মণ্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি

এ বছর পাবনা জেলার ৯টি উপজেলায় ৩৪৬টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপন হবে। এখন রং তুলির কাজে শেষ মুহূর্তের ব্যস্ততায় রয়েছেন প্রতিমা তৈরির কারিগররা।

পাবনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে- এবার সদর উপজেলায় ৫৩টি, আটঘরিয়ায় ১৫টি, ঈশ্বরদীতে ৩০টি, চাটমোহরে ৫৫টি, ভাঙ্গুড়ায় ১৯টি, ফরিদপুরে ১৮টি, সাঁথিয়ায় ৪৪টি, বেড়ায় ৫৬টি ও সুজানগর উপজেলার ৫৬টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হবে। 

করোনার কারণে গতবছর পূজা না হওয়ায় এবার পূজা উদযাপনে দেখা যাচ্ছে ব্যাপক উৎসবের আমেজ। বিপনিবিতানগুলোতে হিন্দু ধর্মাবলম্বীদের কেনাকাটার ধুম দেখা যাচ্ছে।

পাবনা সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক কোমল চন্দ্র দাস বলেন, যেহেতু গত বছর করোনার বাধা ছিলো, এবার পরিবেশ তুলনামূলকভাবে ভালো হওয়ায় উৎসবমুখর পরিবেশ দেখা যাচ্ছে।

পাবনা জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাদল ঘোষ বলেন, সন্ধিপূজা রাত ১১টা ৪৫ মিনিট থেকে ১২টা ৪২ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ সময় নিরাপত্তাসহ নিরবিচ্ছিন্ন বিদুৎ সরবরাহ করতে হবে। ভক্তরা প্রতিমা দর্শন করতে পারেন সে ব্যাপারে মন্দির কমিটি এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করবেন। ১১ অক্টোবর দেবীর বোধন ও ১৫ অক্টোবর বিসজর্নের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শেষ হবে।

বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশে শান্তিপূর্ণ পরিবেশে পুজা উৎযাপনের লক্ষে প্রশাসনের পাশাপাশি সকলকেই সচেষ্ট হতে হবে।

পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম বলেন, পূজা নির্বিঘ্ন করতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ ও নিরাপত্তার সঙ্গে পূজা উদযাপনের জন্য সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতিতে পুলিশ কন্ট্রোল রুম, পুলিশ হেল্প লাইন বা ৯৯৯ ফোন করার আহবান জানান পুলিশ সুপার।

পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন, প্রতিটি মণ্ডপে সুষ্ঠুভাবে পূজা উদযাপনের জন্য প্রশাসন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভিজিলেন্স টিম করা হয়েছে। জেলায় মন্দিরের জন্য মোট ১৭৩ টন চাউল বরাদ্দ দেওয়া হয়েছে। নির্বিঘ্নে আনন্দঘন পরিবেশে পূজা উদযাপনে প্রশাসনের পক্ষ থেকে সকল ব্যবস্থা নেওয়া হয়েছে।

শাহীন রহমান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ