ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

চার মাছে ভাগ্য বদল!

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৮, ৪ নভেম্বর ২০২১  
চার মাছে ভাগ্য বদল!

পোমাডায়াস হাসটা।

চারটি মাছ বিক্রি করে ভাগ্য বদলে গেছে পাথরঘাটার চার জন জেলের। মঙ্গলবার ভোর রাতে সুন্দরবন থেকে পোমাডায়াস হাসটা মাছ চারটি ধরা পড়ে সুলতান কবিরাজ (৪৫), শাহিন মিয়া (৪০), কাদের (৩৮) ও জয়নাল মিয়া (৪০) নামের চার জেলের জালে। 

বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুপুরে পাথরঘাটার আর কে মৎস্য আড়তে নিলামে ১৭ লাখ টাকায় মাছগুলো কেনেন মোস্তফা আলম নামে এক ব্যবসায়ী। মাছগুলোর ওজন হয় ৯০ কেজি।

মাঝি সুলতান কবিরাজ রাইজিংবিডিকে বলেন, ‘বঙ্গোপসাগরের আলোরকোল এলাকায় টানা দুদিন জাল ফেলে আশানুরূপ মাছ পাইনি। হতাশ হয়ে সুন্দরবনে মাছ পাবার আশায় মঙ্গলবার রাতে আবার জাল ফেলি। এর ২ ঘণ্টা পর জাল তুললেই চারটি বড় আকারের পোমাডায়াস হাসটা মাছ দেখতে পাই।’ 

চার জেলের ধারণা, এই এলাকায় আরও পোমাডায়াস হাসটা মাছ পাওয়া যেতে পারে। এরপর বুধবার দিন-রাত কয়েকবার জাল ফেলে তারা। কিন্তু আর এই প্রজাতির মাছ আর ধরা না পড়েনি। 

ব্যবসায়ী মোস্তফা আলম রাইজিংবিডিকে বলেন, চীন ও ভারতে এই প্রজাতির মাছের ব্যাপক চাহিদা রয়েছে। মাছগুলো সেসবে দেশেই বিক্রির চেষ্টা করবো।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব রাইজিংবিডিকে বলেন, ‘পোমাডায়াস হাসটা মাছ দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে খুব কম আসে। এক সময়ে এই মাছ প্রায়ই ধরা পড়তো। ১০ বছরের বেশি সময় ধরে জালে এমন মাছ শিকার খুব কম হয়। এরা চালাক প্রজাতির মাছ। এদের শিকার করা কঠিন। বিদেশে এই মাছের চাহিদা ব্যাপক। এই প্রজাতির মাছ সুস্বাদু ও পুষ্টিকর। 

তিনি আরও বলেন, এই মাছ নিয়ে গবেষণাও চলছে। এই মাছের কৃত্রিম প্রজনন বিষয়েও কাজ করছে সরকার।

ইমরান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়