ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হিলি বাজারে ফুলকি, কেজি ১০ টাকা

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ৩০ ডিসেম্বর ২০২১  
হিলি বাজারে ফুলকি, কেজি ১০ টাকা

দিনাজপুরের হিলি বাজারে উঠেছে নতুন পেঁয়াজের ফুলকি। দাম ১০ টাকা কেজি। পেঁয়াজের ফুলকি ভাজি বাঙলীর ঐতিহ্য ও প্রিয় খাবার। বাজারে দেশি পেঁয়াজ সহ তার পাতাপেঁয়াজ এবং ফুলকি উঠার কারণে ভারত থেকে পেঁয়াজের আমদানি ও  দাম কমেছে। 

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে হিলি বাজার ঘুরে দেখা যায়, নতুন পেঁয়াজের ফুলকি প্রায় সব সবজির দোকানে বিক্রি হচ্ছে। খুচরা বিক্রি হচ্ছে ১০ টাকা কেজি, কৃষকের কাছ থেকে পাইকারি ব্যবসায়ীরা কিনছে ৭ থেকে ৮ কেজি দরে।

 দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহে ভারতীয় পেঁয়াজের আমদানি ও দাম কমে গেছে,  চাহিদাও কমেছে ভারতীয় পেঁয়াজের। পেছনের এক সপ্তাহের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা। ২৮ টাকার পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২৩/২৪ টাকা কেজি দরে। তা আবার খুচরা বিক্রি হচ্ছে ২৬ থেকে ২৮ টাকা কেজি দরে।

দেশি পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩১ টাকা কেজি। খুচরা বাজারে দাম কেজিতে ৩৩ থেকে ৩৫ টাকা। পাতাসহ পেঁয়াজ বিক্রি করছেন ব্যবসায়ীরা ২০ টাকা কেজি দরে। 
বাজারে পেঁয়াজ সহ সব ধরনের সবজির দাম কমে যাওয়ায় স্বস্তি ফিরে এসেছে খেটে খাওয়া সাধারণ ক্রেতাদের মাঝে।

হিলি বাজারে সবজি কিনতে আসা লুৎফর রহমান রাইজিংবিডিকে বলেন, কয়েক সপ্তাহ ধরে সবজি কিনে শান্তি পাচ্ছি। দাম নাগালের মধ্যে আছে, পেঁয়াজের দামও কম। দেশি পেঁয়াজ ৩৩ টাকা দরে কিনতে পারলাম। বিশেষ করে পেঁয়াজের ফুলকি ভাজি খেতে খুব মজা, তাই ১০ টাকা দিয়ে এক আঁটি (এক কেজি) ফুলকি কিনলাম।

হিলি বাজারের সবজি ব্যবসায়ী মিঠু মিয়া রাইজিংবিডিকে বলেন, সবজির পাশাপাশি দেশি পেঁয়াজ ও ভারতীয় পেঁয়াজের দাম কমে গেছে। ভারতী পেঁয়াজের চাহিদা তেমন নেই। মানুষ দেশি পেঁয়াজি বেশি কিনছেন। তবে পেঁয়াজের ফুলকিরও চাহিদা বেশি। কৃষকের কাছে থেকে ৭ থেকে ৮ টাকা আঁটি কিনে তা ১০ টাকা আঁটি বিক্রি করছি।

হিলি বাজারের পেঁয়াজ পাইকারি ব্যবসায়ী শাহা আলম রাইজিংবিডিকে বলেন, বর্তমান দেশি পেঁয়াজ পর্যাপ্ত পাওয়ার কারণে ভারতের পেঁয়াজের আমদানি কমে গেছে। আগে প্রতিদিন প্রায় ১৫ থেকে ২০ গাড়ি পেঁয়াজ ভারত থেকে হিলি বন্দরে আমদানি হতো। এখন  আমদানি কমে ৬ থেকে ৮ গাড়ি পেঁয়াজ এই বন্দরে প্রবেশ করছে। আমরা ভারতীয় পেঁয়াজ ২১ থেকে ২২ টাকার কেজি আমদানি কারকদের কাছ থেকে নিচ্ছি। তা আবার ২৪ টাকা কেজি দরে পাইকারি দিচ্ছি। ভারতীয় পেঁয়াজের চাহিদা তেমন নেই, সাধারণ ক্রেতারা দেশি পেঁয়াজি বেশি নিচ্ছেন। দেশি পেঁয়াজ আমরা পাইকারিতে ৩০ থেকে ৩১ টাকায় বিক্রি করছি।

মোসলেম উদ্দিন/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়