ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

সৈকতে ভেসে এসেছে মৃত ডলফিন

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ২৮ মার্চ ২০২২   আপডেট: ১০:৫৮, ২৮ মার্চ ২০২২
সৈকতে ভেসে এসেছে মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে পরপয়েস প্রজাতির একটি মৃত ডলফিন। এটির দৈর্ঘ্য ৫ ফুট ও প্রস্থ ২ ফুট। 

সোমবার (২৭ মার্চ) সকাল ৮টার দিকে সৈকতের জাতীয় উদ্যান পয়েন্টে এটি ভেসে আসে। তবে কি কারণে সামুদ্রিক এ প্রাণীটির মৃত্যু হয়েছে সেটা নিশ্চিত করে কেউ কিছু বলতে পারেনি। 

স্থানীয় সূত্রে জানা যায়, সকালে মৃত ডলফিনটিকে সৈকতের জাতীয় উদ্যান পয়েন্টে ভাসতে দেখে স্থানীয়রা। এ সময় তারা বিষয়টি ডলফিন রক্ষা কমিটির সদস্যদের জানায়। খবর পেয়ে তারা ঘটনাস্থলে পৌঁছে ডলফিনটি তীরে নিয়ে আসে। তাদের ধারনা, ডিলফিনটির ৭ থেকে ৮ ঘন্টা আগে মৃত্যু হয়েছে। এটির বয়স অনেক কম। শরীরে কোন আঘাতের চিহ্ন নেই। তবে শরীরের উপরিভাগের চামড়া কিছুটা উঠে গেছে।

ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু জানান, খবর শোনামাত্রই আমরা ঘটনাস্থলে যাই। প্রাণীটি কি কারণে মারা গেছে সেটি বলা যাচ্ছেনা। মৃত্যুর রহস্য উন্মোচনে এটির নমুনা সংগ্রহ করে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া জীব বৈচিত্র্য নিয়ে কাজ করা ওয়ার্ল্ডফিসের গবেষকদের খবর দেওয়া হয়েছে। 

ওয়ার্ল্ডফিস ইকোফিসের সহকারী গবেষক সাগরিকা স্মৃতি জানান, এভাবে সাগর থেকে প্রতিনিয়ত মৃত প্রাণী ভেসে আসায় আমরা কিছুটা উদ্বিগ্ন। তবে জেলেদের সামুদ্রিক জৈব বৈচিত্র্য রক্ষায় প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন। আমারা জেলেদের প্রশিক্ষণের ব্যাপারে একটি প্রকল্প হাতে নিয়েছি। 

পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষক তারিকুল ইসলাম জানান, খবর শোনামাত্র ঘটনাস্থলে লোকাল অফিসারকে পাঠানো হচ্ছে। পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।

গত ২৬ মার্চ সৈকতের তিন মোহনা পয়েন্টে দুটি এবং এর আগে ২২ মার্চ ঝাউবাগান পয়েন্টে দুটি মৃত মা কচ্ছপ ভেসে এসেছিলো। 

ইমরান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়