ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঐতিহাসিক `হাদল গণহত্যা’ দিবস পালিত

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ২২ মে ২০২২   আপডেট: ১৬:৫৮, ২২ মে ২০২২
ঐতিহাসিক `হাদল গণহত্যা’ দিবস পালিত

হাদল গণহত্যা দিবসে শহীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান ‘স্মরণে ৭১ প্রজন্ম’

গণকবর ও বধ্যভূমিতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি ও দোয়ার মধ্য দিয়ে পাবনায় ‘হাদল গণহত্যা’ দিবস পালিত হয়েছে। 

রোববার (২২ মে) দুপরে জেলার ফরিদপুর উপজেলার হাদল ও কালিকাপুর এলাকার গণকবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ‘স্মরণে ৭১ প্রজন্ম।’ পরে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ‘স্মরণে ৭১’ প্রজন্মের সমন্বয়ক জাহিদ হাসান বাবু, তোফাজ্জল হোসেন মামুন, প্রকৌশলী হাসান মাহমুদ, আসাদুজ্জামান আসাদ, সাইফুল ইসলাম সোহেল ও শহীদ পরিবারের সদস্য সুধীর কুমার সাহা।

১৯৭১ সালের ২২ মে হিন্দু অধ্যুষিত হাদল গ্রামে আশ্রয় নেওয়া পাবনার রাধানগর মজুমদার একাডেমির শিক্ষক প্রাণকৃষ্ণ সাহা, অশোক সাহা, সুবল সাহা, অভিনয় শিল্পী পরেশ সাহা, রাখাল বসাক, প্রিয়নাথ হলদার, বিশ্বনাথ হলদার, কাশেম আলী, ছবেদ উল্লা, মজিদ মাঝিসহ চার শতাধিক নারী, পুরুষ ও শিশুকে পাকিস্তানি বাহিনী ও তাদের এ দেশিয় দোসররা নৃশংসভাবে হত্যা করে। সে সময় শত শত বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হয়। 

পরে এক সভায় বক্তারা হাদল গণহত্যায় শহীদদের পূর্ণাঙ্গ নামের তালিকা ও রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানান। পাশাপাশি গণকবর সংরক্ষণ ও শহীদ স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানান। 

শাহীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়