ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাস্কস’র অভিষেক: তিন যুগ পেরিয়ে শাহজাদাপুরে এমন উদ্যোগ

নাজমুল হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ১১ জুন ২০২২   আপডেট: ১০:১২, ১১ জুন ২০২২
সাস্কস’র অভিষেক: তিন যুগ পেরিয়ে শাহজাদাপুরে এমন উদ্যোগ

সকাল ১০টা। প‌্যান্ডেল প্রস্তুত। শিক্ষার্থী-অতিথিদের বরণ করে নেওয়ার অপেক্ষা। তবে খানিকটা দেরিই হলো। বৈরি আবহাওয়ায় কিছুটা পিছিয়ে গেল আয়োজনের কার্যক্রম। তবে, ঠিক ১১টার দিকেই শুরু। বলছিলাম, শাহজাদাপুর ইউনিয়ন ছাত্র কল‌্যাণ সংসদ (সাস্কস) আয়োজিত ‘অভিষেক অনুষ্ঠানে’র কথা। ১০ জুন ব্রাহ্মণবাড়িয়ার সরাইলস্থ দেওড়া গ্রামে নয়া এই সংসদের কার্যনির্বাহী পরিষদের অভিষেক হয়। এদিন দেওড়া আদর্শ উচ্চ বিদ‌্যালয় প্রাঙ্গণে বসেছিল শিক্ষার্থী-অতিথিদের মিলনমেলা। অনুষ্ঠানে আমন্ত্রিত স্থানীয় অতিথিদের ভাষ‌্য— স্কুল প্রতিষ্ঠার পর তিন যুগ পেরিয়ে গেলেও এমন আয়োজন দেখেনি শাহজাদাপুর ইউনিয়ন।

শুক্রবার আড়াই ঘণ্টার আয়োজনে দেওড়া ও শাহজাদাপুর উচ্চ বিদ‌্যালয়ের ২৮৩ জন শিক্ষার্থীকে দেওয়া হয়েছে বিদায়ী সংবর্ধনা। এ ছাড়া তাদের হাতে তুলে দেওয়া হয়েছে শিক্ষাসামগ্রী। এসময় দেওড়া ও শাহজাদাপুর স্কুলের দুই কৃতি শিক্ষার্থীকে সংগঠনের পক্ষ থেকে সংবর্ধিত করা হয়।  

এর আগে, ‘অভিষেক অনুষ্ঠান ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায়-কৃতি শিক্ষার্থী সম্মাননা’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত সকল অতিথিকে ফুল দিয়ে বরণ করে পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। এ ছাড়া সংগঠনের উপদেষ্টা, কার্যনির্বাহী কমিটিসহ সকলকে উত্তরীয় পরিয়ে দেন অতিথিবৃন্দ। 

আবদুল্লাহ বিন সালেহ তামিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস‌্য উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলী আজাদ। অনুষ্ঠানের উদ্বোধন করেন সংগঠনের প্রধান উপদেষ্টা ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সভাপতি ইফতেহার আহমেদ সজিব। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মো. নাজমুল হোসেন ও শামসুদ্দিন হোসেন ইমরান। স্বাগত বক্তব্য রাখেন সাস্কস’র সাধারণ সম্পাদক মো. শিব্বির আহমেদ। 

বক্তারা জানান, সংসদ সদস‌্যসহ সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সমন্বয়ে শিক্ষার্থীদের বিদায় ও সংবর্ধনা— এই ইউনিয়নে প্রথম। এসময় সকলে এই সংগঠনের সৃষ্টিশীল কাজে সহযোগিতার প্রত‌্যয় ব‌্যক্ত করেন। এসময় দরিদ্র শিক্ষার্থীদের সহায়তার পাশাপাশি সংগঠনের সকলকে মাদক-বাল্য বিয়ে প্রতিরোধে কাজ করার আহ্বান জানানো হয়। 

এ ছাড়া সাস্কস’র পক্ষ থেকে প্রতিবছর এমন ‘উদ্বুদ্ধকরণ অনুষ্ঠান’ আয়োজনের কথা জানানো হয়। সকলে মিলে ইউনিয়নের শিক্ষা বিস্তারে বলিষ্ঠ ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব‌্যক্ত করেন।

হাবিবুল হক রাজ্জির সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা মহিলা আ.লীগের সম্পাদক ও জেলা আ.লীগের সদস্য অ‌্যাড. তাসলিমা সুলতানা নিশাত, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আবু হানিফ, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, সরাইল প্রেসক্লাবের সভাপতি মো. আইয়ুব খান, সাধারণ সম্পাদক ও সরাইল মহিলা কলেজের প্রভাষক মোহাম্মদ মাহবুব খান, সরাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আসলাম হোসেন, ইউপি চেয়ারম্যান মোছা. আছমা বেগম, দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আইয়ুবুর রহমান ও শাহজাদাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবিনাশ দাস প্রমুখ। 

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়