ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

‘বি–বাড়িয়া’ না লিখে ‘ব্রাহ্মণবাড়িয়া’ লেখার নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৯, ৩০ জুন ২০২২   আপডেট: ২২:৫৪, ৩০ জুন ২০২২
‘বি–বাড়িয়া’ না লিখে ‘ব্রাহ্মণবাড়িয়া’ লেখার নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম ‘বি-বাড়িয়া’ না লিখে ব্রাহ্মণবাড়িয়া লিখতে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের অনুরোধের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠপ্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঁইয়া স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, সকল দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে ‘বি-বাড়িয়ার’ পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লিখার জন্য এবং আওতাধীন দপ্তর ও সংস্থাকে এ বিষয়ে নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উপসচিব সাইফুল ইসলাম ভূঁইয়া স্বাক্ষরিত নির্দেশনার এই চিঠি সব সিনিয়র সচিব, সচিব, বিভাগীয় কমিশনার, সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। এর একটি অনুলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের কাছে পাঠানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক মো. শাহ্গীর আলম বলেন, ‘এই জেলার নাম ব্রাহ্মণবাড়িয়া, এটা সূচনা লগ্ন থেকেই। কিন্তু একটি মহল এটিকে ‘বি-বাড়িয়া’ হিসেবে প্রচার করছেনে। এমনকি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সরকারি সফর সূচিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম ‘বি-বাড়িয়া’ লিখে পত্র যোগাযোগ করা হয়। মহাসড়কে স্থাপিত ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড ও কিলোমিটার পোস্টে ‘বি-বাড়িয়া’ লিখা হয়। তাই মন্ত্রিপরিষদ বিভাগ এবং সড়ক ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ বিষয়ে চিঠি লিখেছি। ওই চিঠির প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ ‘বি-বাড়িয়া’র পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লিখতে নির্দেশনা জারি করেছে।’

রুবেল/কেআই/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়