ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

মৌলভীবাজারে চা শ্রমিকদের কর্মবিরতি পালন

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ১২ আগস্ট ২০২২  
মৌলভীবাজারে চা শ্রমিকদের কর্মবিরতি পালন

মজুরি বাড়ানোর দাবিতে কর্ম বিরতিতে চা বাগানের শ্রমিকরা

চা শ্রমিকদের মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে শুক্রবার (১২ আগস্ট) তৃতীয় দিনের মতো কর্মবিরতি পালন করেছেন মৌলভীবাজার জেলার চা শ্রমিকরা। এদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত চা শ্রমিকরা কাজে যোগ না দিয়ে জেলার বিভিন্ন চা বাগান ও  কারখানার সামনে অবস্থান নিয়ে কর্মবিরতি পালনসহ প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করেন।

সরেজমিনে জেলার কমলগঞ্জের কুরমা, ফুলবাড়ি, নুরজাহান এবং ভাড়াউড়া চা বাগানের সামনে গিয়ে দেখা যায়, চা শ্রমিকদের কর্মবিরতি চলছে। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন ও মনু দলই ভ্যালীর স্থানীয় বাগান পঞ্চায়েত কমিটির নেতৃত্বে আন্দোলন করছেন শ্রমিকরা।

মনু ধলাই ভ্যালীর সভাপতি ধনা বাউরী জানান, চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। প্রতি বছর মজুরি বাড়ানোর কথা থাকলেও গত ১৯ মাস ধরে মজুরি বাড়ানো হচ্ছে না। এ অবস্থায় বর্তমান বাজারে দ্রব্যমূল্যের সঙ্গে সঙ্গতি রেখে চা শ্রমিকের মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে গত মঙ্গলবার থেকে দেশের সব চা বাগানে ২ ঘণ্টা কর্মবিরতি পালন করা হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। 

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল জানান, দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে। শনিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য বাগানে কাজ বন্ধ রেখে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করবেন তারা। 

হামিদ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়