ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

চাহিদামত সারের দাবিতে কৃষকদের সড়ক অবরোধ

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ১৭ আগস্ট ২০২২  
চাহিদামত সারের দাবিতে কৃষকদের সড়ক অবরোধ

সড়কে গাছের গুড়ি ফেলে সারের জন্য বিক্ষোভ করেন কৃষকরা

বগুড়ার ধুনটে চাহিদামত সারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কৃষকরা। 

বুধবার (১৭ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তারা ধুনট-বগুড়া বাইপাস সড়ক অবরোধ করে রাখেন। এতে সড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। 

ধুনট-বগুড়া বাইপাস সড়কের ধুনট খাদ্য গুদাম এলাকার মেসার্স এশিয়া এন্টারপ্রাইজের সামনে বিক্ষোভ করেন কৃষকরা। এই প্রতিষ্ঠানটি ধুনট ইউনিয়নের বিসিআইসি সার ডিলার। 

কৃষকরা জানান, গত দুইদিন তারা সার ডিলার পয়েন্টে এসে ফিরে গেছেন। বুধবার সার নিতে এসে কৃষকরা জানতে পারেন তাদের চাহিদামত সার দেওয়া হবে না। মাত্র তিনটি ওয়ার্ডের কৃষকদের সার দেওয়া হবে। বিষয়টি নিয়ে কৃষকরা ক্ষুদ্ধ হয়ে গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করেন।

ধুনট উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এই উপজেলায় আগষ্ট মাসের জন্য সরকারিভাবে ৮৯০ মেট্রিকটন ইউরিয়া সার বরাদ্দ রয়েছে। উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় একজন করে বিসিআইডি সার ডিলার রয়েছেন। বরাদ্দ পাওয়া সার ডিলারদের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে।

কৃষি অফিসের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন একটি ইউনিয়নের তিনটি করে ওয়ার্ডের কৃষকদের সার দেওয়া হবে। বুধবার সকাল থেকে ধুনট ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের কৃষকদের মধ্যে জমির পরিমাণ অনুযায়ী দুইজন উপসহকারী কৃষি কর্মকর্তার উপস্থিতিতে ইউরিয়া সার বিক্রি করার কথা ছিল। কিন্তু সার বিক্রি শুরু হওয়ার আগেই কৃষকরা সড়ক অবরোধ করেন।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জান বলেন, ‘ইউনিয়নের সব ওয়ার্ড থেকে কৃষক আসার কারণে সমস্যার সৃষ্টি হয়েছিল। পরে পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি শান্ত হয়েছে। আগামী ২১ আগস্ট পর্যন্ত কৃষকদের কাছে সার বিক্রি করা হবে।’

ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, ‘ঘটনাস্থলে গিয়ে কৃষকদের শান্ত করে সার বিক্রি শুরু করা হয়। পর্যায়ক্রমে সব ওয়ার্ডের কৃষকদের সার দেওয়া হবে। এছাড়াও উপজেলায় নতুন করে সার বরাদ্দের জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।’

এনাম/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়