ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শহীদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎবার্ষিকী

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ২৭ সেপ্টেম্বর ২০২২  
শহীদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎবার্ষিকী

শহীদ ময়েজউদ্দিন

ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা কমিটির আহবায়ক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে আত্মদানকারী শহীদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎবার্ষিকী আজ মঙ্গলবার। দিবসটি উপলক্ষে গাজীপুরের কালীগঞ্জ থানা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন স্বৈরাচার বিরোধী আন্দোলনে সারাদেশে ২২ দল হরতালের আহ্বান করে। ওইদিন কালীগঞ্জে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামের মিছিলে শহীদ ময়েজউদ্দিন নেতৃত্ব দেন। মিছিলটি কালীগঞ্জ বাজার এলাকায় গেলে কতিপয় সন্ত্রাসীদের হামলায় ঘটনাস্থলেই শাহাদাৎ বরণ করেন তিনি।

দিবসটি উপলক্ষে কালীগঞ্জ থানা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছেন। কর্মসূচীর মধ্যে রয়েছে ২৭ তারিখ সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে শহীদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। বেলা ১১টায় কালীগঞ্জ উপজেলা পরিষদের সামনে শহীদ ময়েজউদ্দিন স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ। সাড়ে ১১টায় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দোয়া, মিলাদ মাহফিল ও দরিদ্র ভোজ। দুপুর ১টায় শহীদের নিজ গ্রামের বাড়ি নোয়াপাড়া স্কুল মাঠে দোয়া, মিলাদ মাহফিল ও দরিদ্র ভোজ। বিকাল ৪টায় পৌর এলাকার দেওপাড়ায় শহীদ ময়েজউদ্দিন ফেরিঘাটে দোয়া, মিলাদ মাহফিল ও দরিদ্র ভোজ। বাদ মাগরিব শহীদ ময়েজউদ্দি কল্যাণ ট্রাষ্টে মিলাদ, দোয়া ও তবারক বিতরণ।

এছাড়াও শহীদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আগামী ১ অক্টোবর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে কালীগঞ্জ পৌর এলাকার দেওপাড়ায় শহীদ ময়েজউদ্দিন ফেরীঘাট ঈদগাঁ মাঠে স্মরণ সভা অনুষ্ঠিত হবে। 

শহীদ ময়েজউদ্দিন ১৯৩০ সালে ১৭ মার্চ বর্তমান গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার মোক্তারপুর ইউনিয়নের বড়হরা গ্রামে জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম ছুরত আলী ও মা’র নাম শহরবানু। তিনি ঐতিসাহিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা করার জন্য গঠিত ‘মুজিব তহবিলের’ আহবায়ক ছিলেন। একজন বিচক্ষণ আইনজীবী ও রাজনীতিক হিসেবে অত্যন্ত সাহসিকতার সঙ্গে তিনি ঐতিহাসিক দায়িত্ব পালন করেন।  

ময়েজউদ্দিন উল্লেখযোগ্য সময় ধরে বৃহত্তর ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পরে সভাপতির দায়িত্ব পালন করেন।  ১৯৭০ এবং ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গাজীপুর-কালীগঞ্জ নির্বাচনী এলাকা থেকে যথাক্রমে প্রাদেশিক পরিষদ সদস্য এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন।  

১৯৭৭ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ রেডক্রস (বর্তমানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট) সোসাইটির নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন।  একাধারে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।  শহীদ ময়েজউদ্দিন মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে গৌরবময় ভূমিকা পালন করায় বাংলাদেশ সরকার তাঁকে সব্বোর্চ রাষ্ট্রীয় সম্মান ‌স্বাধীনতা পদক-এ ভূষিত করেন।

রফিক/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়