ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২৩ জেলেকে হস্তান্তর করলো ভারত

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ২৮ অক্টোবর ২০২২   আপডেট: ১২:৫২, ২৮ অক্টোবর ২০২২
২৩ জেলেকে হস্তান্তর করলো ভারত

উদ্ধারকৃত জেলেদের বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্ট গার্ড

ঘূর্ণিঝড় সিত্রাং-এর প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় ভেসে যাওয়া ২৩ জেলেকে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্ট গার্ড। ইঞ্জিন  ত্রুটিজনিত কারণে ফিশিং ট্রলার 'এফভি জেসমিন' ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় চলে যায়।

শুক্রবার (২৮ অক্টোবর) দুপুর ১২টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি। 

খন্দকার মুনিফ তকি জানান, ঘূর্ণিঝড় সিত্রাং এবং ইঞ্জিনের ত্রুটিজনিত কারণে ফিশিং ট্রলার ‘এফভি জেসমিন’ বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। একপর্যায়ে ট্রলারটি ঝড়ের কবলে ডুবে যায়। এসময় বাংলাদেশি ২৩ জন জেলে মৎস্য আহরণে ব্যবহৃত ড্রাম ও ভাসমান বস্তু আকড়ে ধরে সমুদ্রে ভেসে থাকেন। ভারতীয় কোস্ট গার্ডের একটি বিমান টহল প্রদানকালে উক্ত জেলেদের অবস্থান দেখতে পায় এবং তাদেরকে ভেসে থাকতে সহায়তা করে। পরে ভারতীয় কোস্ট গার্ডের আইসিজিএস বিজয় (ICGS VIJAYA) জাহাজ গত ২৫ অক্টোবর এসব জেলেদের উদ্ধার করে। 

তিনি আরও জানান, বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে ২৩ জেলেকে সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলার কাছে হস্তান্তর করে ভারতীয় কোস্ট গার্ড। ওই জাহাজে জেলেদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়। পরে কোস্ট গার্ডের একটি হাই স্পিডবোর্ট যোগে জেলেদের আকরাম পয়েন্ট থেকে কোস্ট গার্ড বার্থ মোংলায় নিয়ে যাওয়া হয়। বর্তমানে জেলেদের সবাই সুস্থ আছেন। 

উদ্ধারকৃত ২৩ জন জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক উপজেলা নির্বাহী কর্মকর্তা মোংলা এর উপস্থিতিতে বৃহস্পতিবার রাতে ট্রলার মালিক পক্ষের প্রতিনিধি ও তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয় বলেও জানিয়েছেন কোস্ট গার্ডের এই কর্মকর্তা।

তারেকুর/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়