ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

চিটাগাং চেম্বারের সঙ্গে পোর্টিকো শিপিংয়ের সমঝোতা স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ৩০ অক্টোবর ২০২২  
চিটাগাং চেম্বারের সঙ্গে পোর্টিকো শিপিংয়ের সমঝোতা স্বাক্ষর

যুক্তরাজ্যের পোর্টমাউথ প্রদেশের পোর্টিকো শিপিং লিমিটেডের সঙ্গে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির মতবিনিময় ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

রোববার (৩০ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে মতবিনিময় সভা হয়। সমঝোতা স্মারকে চিটাগাং চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম এবং পোর্টিকো শিপিং লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক স্টিফেন উইলিয়ামস এমবিই স্বাক্ষর করেন।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পোর্টিকো শিপিং লিমিটেডের বিজনেস কনসালট্যান্ট মাহবুব নূর ম্যাবস, বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার ভেনেসা শেরি, বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের পরিচালক শাহেদ সরোয়ার, কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের এডভাইজর কনসালট্যান্ট ক্যাপ্টেন আমিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

চেম্বার সভাপতি মাহবুবুল আলম জানান, কিছু দিন আগে ইতালির রাভেনা বন্দরের সঙ্গে চট্টগ্রাম বন্দরের সরাসরি জাহাজ চলাচল চালু হয়েছে। পাশাপাশি যুক্তরাজ্যসহ ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের সঙ্গে রয়েছে বাংলাদেশের রফতানি বাণিজ্য। নিঃসন্দেহে ওই অঞ্চলে কোনো বন্দরের সঙ্গে সরাসরি জাহাজ চলাচল হলে অর্থ ও সময় উভয়ই সাশ্রয় হবে। তাই যুক্তরাজ্যের পোর্টসমাউথ পোর্টিকা বন্দর যদি সুবিধাজনক হয়, তাহলে পোর্টিকা বন্দরের সঙ্গে সরাসরি জাহাজ চলাচলের বিষয়টি বিবেচনা করা যেতে পারে।   

পোর্টিকো শিপিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক স্টিফেন উইলিয়ামস এমবিই জানান, পোর্টস মাউথ হচ্ছে বেসরকারি উন্মুক্ত বন্দর। এ ছাড়া এই বন্দরের রয়েছে ওয়ান স্টপ সার্ভিস সুবিধা। যার মাধ্যমে পণ্য খালাস থেকে শুরু করে নির্দিষ্ট গন্তব্যে পণ্য ডেলিভারি সুবিধা দেওয়া হয়, যা অর্থ ও সময় সাশ্রয়ী। এই সব সুবিধা কাজে লাগিয়ে সরাসরি জাহাজে করে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যের বাজারে পণ্য রফতানি করা যাবে এবং এই বন্দর ওই অঞ্চলে বাংলাদেশের রফতানির ট্রানশিপমেন্ট হাব হবেও বলে জানান তিনি।
 

রেজাউল/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়