ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বেনাপোল দিয়ে ভারতে ফিরে গেলো ‘ভিন্টেজ কার র‍্যালি’ 

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ১১ নভেম্বর ২০২২   আপডেট: ১৮:১৬, ১১ নভেম্বর ২০২২
বেনাপোল দিয়ে ভারতে ফিরে গেলো ‘ভিন্টেজ কার র‍্যালি’ 

বিশ্বের বিভিন্ন নামিদামি কোম্পানির প্রায় শতবর্ষী ১৬টি কার ও দুটি মোটরসাইকেল নিয়ে বাংলাদেশ ভ্রমণে আসা ৪৩ ইউরোপীয় পর্যটক ভারতে ফিরে গেছেন। শুক্রবার (১১ নভেম্বর) যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন তারা। এর আগে গত ছয়দিনে বাংলাদেশের কয়েকটি জেলা ঘুরে দেখেন পর্যটকরা।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূইয়া প্রত্যেক পর্যটককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ, কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর রহমান, এসিল্যান্ড ফারজানা ইসলাম, আইসিপি ক্যাম্পের সুবেদার নজরুল ইসলাম প্রমুখ। 

এর অগে আজ সকাল ১০টা ২০ মিনিটের দিকে কার ‘ভিন্টেজ কার র‍্যালি’ নিয়ে ৪৩ জন পর্যটক বেনাপোল সীমান্তে আসেন। গতকাল বৃহস্পতিবার তারা যশোরের জাবির হোটেল ইন্টারন্যাশনালে রাত্রিযাপন করেন। 

গত রোববার (৬ নভেম্বর) সকালে ভারতের ডাউকি সীমান্ত হয়ে সিলেটের তামাবিল ইমিগ্রেশন কাস্টমস সম্পন্ন করে বাংলাদেশ আসেন ৪৩ জনের বিদেশি পর্যটকের একটি দল। পরে মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেলে তারা গাজীপুরের সারাহ রিসোর্টে পৌঁছান।

সারাহ রিসোর্টে একদিন রাত্রিযাপন শেষে গত বুধবার (৯ নভেম্বর) সকালে তারা পাবনার উদ্দেশ্যে রওনা হন। সেখানে একরাত থাকার পর বৃহস্পতিবার (১০ নভেম্বর) যশোর পৌঁছায় এই দলটি। 

ভ্রমণকালে বাংলাদেশের মানুষ, প্রকৃতি, শিল্প, সংস্কৃতি, খাবারের সঙ্গে পরিচিত হয়েছেন ইউরোপের এই পর্যটকরা। তারা বাংলাদেশের মানুষের আচার-আচরণ, প্রাকৃতিক রূপ, আর আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন বলে জানান।

গত ২০ অক্টোবর থেকে 'ইস্ট হিমালয়া ক্লাসিক্যাল কার র‌্যালি শীর্ষক ‘ভিনটেজ কার র‌্যালিতে’ অংশ নেওয়া দলটি এ বছর বাংলাদেশসহ তিনটি দেশ ভ্রমণ করে। তিন হাজার ২৪৪ কিলোমিটারের পথ পাড়ি দিয়ে র‌্যালিটি কলকাতায় গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে।

শত বছরের পুরানো বিশ্বের দামি মডেলের বিভিন্ন কোম্পানির কার দেখে উচ্ছ্বসিত হন বেনাপোলের মানুষ। র‌্যালিটি বেনাপোল পৌছালে হাজারো মানুষ গাড়ি ও পর্যটকদের দেখতে ভিড় জমান । 

বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্যসহ অন্তত ৯টি দেশের নাগরিক নিজেদের খরচে এই ভ্রমণ বের হন। প্রতিবছর তারা এই শোভাযাত্রা করে থাকেন বলে জানা গেছে।

পর্যটক দলের কো-অর্ডিনেটর ও দ্যা জার্নি ওয়ালেটের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জানান, বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের আন্তর্জাতিক র‌্যালি প্রবেশ করেছে। কার র‌্যালিতে অংশ নেওয়া বিদেশি নাগরিকরা বাংলাদেশের আতিথেয়তায় খুব খুশি। তারা বাংলাদেশের মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতিকে বেশ পছন্দ করেছেন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আবুল কালাম আজাদ জানান, ইউরোপীয় পর্যটকের একটি কার র্যালী সকালে বেনাপোল চেকপোস্টে আসে। অতি দ্রুততার সঙ্গে তাদের পাসপোর্টের কার্যক্রম সম্পন্ন করে দেওয়া হয়। কার্যক্রম শেষে তারা ভারতে প্রবেশ করেছে। 

রিটন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়