ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

চট্টগ্রামে লাইটার জাহাজ শ্রমিকদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ১৩:৫০, ২৭ নভেম্বর ২০২২
চট্টগ্রামে লাইটার জাহাজ শ্রমিকদের কর্মবিরতি

সারাদেশের নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের কর্মবিরতির আহ্বানে সাড়া দিয়ে চট্টগ্রামের লাইটার জাহাজ, অয়েল ট্যাংকারসহ বিভিন্ন ধরনের নৌযান শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। এর ফলে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে থাকা জাহাজ থেকে লাইটার জাহাজে পণ্য খালাস ও পণ্য পরিবহন বন্ধ রয়েছে। 

রোববার (২৭ নভেম্বর) সকাল থেকে শ্রমিকরা এই কর্মবিরতি পালন শুরু করে। নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ চট্টগ্রামের সদস্য সচিব মো. নূর ইসলাম কর্মবিরতি পালনের সত্যতা নিশ্চিত করেছেন। 

নৌ শ্রমিকদের ১০ দফা দাবিগুলো হলো  নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেওয়াসহ শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করা, দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা, চট্টগ্রাম থেকে পাইপলাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহে দেশের স্বার্থবিরোধী প্রকল্প বাস্তবায়ন বন্ধ করা, বালুবাহী বাল্কহেড ও ড্রেজারের রাত্রিকালীন চলাচলের ওপর ঢালাও নিষেধাজ্ঞা শিথিল, নৌ-পথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ করা, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস দেওয়াসহ ভারতীয় সীমানায় সব প্রকার হয়রানি বন্ধ করা, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন নীতিমালা ১০০ শতাংশ কার্যকর করে সব লাইটার জাহাজকে সিরিয়াল মোতাবেক চলাচলে বাধ্য করা, চরপাড়া ঘাটে ইজারা বাতিল ও নৌ-পরিবহন অধিদপ্তরের সব ধরনের অনিয়ম-অব্যবস্থাপনা বন্ধ করা।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়