ঢাকা     শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

কালীগঞ্জে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ৩ ডিসেম্বর ২০২২  
কালীগঞ্জে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমূখী পদক্ষেপ; প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মানে উদ্ভাবনের ভূমিকা’ প্রতিপাদ্যে গাজীপুরের কালীগঞ্জে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস দিবস পালিত হয়েছে। 

শনিবার (৩ ডিসেম্বর) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের আয়োজনে উপজেলার তুমিলিয়া ও নাগরী ইউনিয়নে পৃথকস্থানে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় তুমলিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবুবকর মিঞা বাক্কু, নাগরীর ইউপি চেয়ারম্যান অলিউল ইসলাম অলি, তুমিলিয়া ধর্মপল্লীর পাল-পুরোহিত ফাদার আলবিন গমেজ, কারিতাস এসডিডিবি প্রকল্পের এনিমেটর জয়ন্ত মজুমদার, জুনিয়র কর্মসূচী কর্মকর্তা অনিক গমেজ, আরসিএইচডিপি প্রকল্পের সহকারী মাঠ কর্মকর্তা শিপ্রা রোজারিও, রকি প্রধান, ইউপিসদস্য ও প্রবীণ, প্রতিবন্ধী এবং মাদকাসক্ত ব্যক্তিদের হিতৈষী ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বক্তরা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদেরই আপনজন ও প্রতিবেশী। বর্তমান বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে প্রতিবন্ধী ব্যক্তিরা প্রতিনিয়তই পিছিয়ে পড়ছে বা বাদ পড়ছে। যার ফলে উন্নয়নের ধারাবাহিকতা অনেকটা ধীর হচ্ছে। এই বিশ্ব বিনির্মাণে প্রতিটি ব্যক্তির অবদান রয়েছে। সেক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অবদানও কম নয়। তাই এই উন্নয়নের যাত্রায় প্রতিবন্ধী ব্যক্তিরাও যথেষ্ট ভূমিকা রাখতে পারেন। আমরা যারা স্বাভাবিক রয়েছি প্রত্যেকের উচিত অঙ্গীকার করা যেন প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণের অধিকার নিশ্চিত করি এবং সমান সুযোগের মাধ্যমে উন্নয়নের গতিশীলতা বৃদ্ধি করি।

রফিক/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়