ঢাকা     রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

ধানের দাম বেশি, চালের দাম কম

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৫:০৯, ৮ ডিসেম্বর ২০২২

প্রতিদিন সকালে বসে দিনাজপুরের ঘোড়াঘাটের চালের হাট। সকাল ৬ টা থেকে ৯ টা পর্যন্ত এ হাটে চলে চালের বেচাবিক্রি। ধানের দাম বেশি আবার চালের দাম কম হওয়াতে পড়তা নেই, বলছেন হাটের চাল ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে ঘোড়াঘাট চালের হাট ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরা চালের বস্তা রাস্তার উপরে দাঁড় করিয়ে ক্রেতাদের নজর কাড়ার জন্য সাজিয়ে রেখেছেন। আর ক্রেতারা এসব বস্তায় রাখা চাল ঘুরে ঘুরে দেখছেন। আবার চলছে ক্রেতা-বিক্রেতাদের দরকষাকষি। হাটে নতুন ধান স্বর্ণা-৫ জাতের চাল বেশি উঠেছে। ব্যবসায়ীরা ৫০ কেজি বস্তা চালের দাম চাচ্ছেন ২৪০০ (৪৮ টাকা কেজি) টাকা। ক্রেতারা দাম করছেন ২৩০০ থেকে ২৩৫০ (৪৬ থেকে ৪৭ টাকা কেজি) টাকা।

এদিকে ধানের দাম বেশি হওয়ায় ধান কিনে চাল করে হাটে তেমন দাম পাচ্ছেন না ব্যবসায়ীরা। ১২৫০ থেকে ১৩০০ টাকা মণ অর্থাৎ ৩১.২৫ কেজি ধান ক্রয় করে তাতে মণপ্রতি চাল নামে ২৬ থেকে ২৭ কেজি। এই চাল হাটে বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৪৭ টাকা। তাতে দেখা যায় ধান কিনে চাল তৈরি করে ব্যবসায়ীরা দাম পাচ্ছেন প্রায় সমানে সমান।

চাল ব্যবসায়ী শাজাহান আলী ও আবুল কালামসহ কয়েকজন বলেন, বর্তমান ব্যবসায় আমাদের কোন পড়তা নেই। ধানের দাম বেশি আর চালের দাম কম। তাতে ধান থেকে চাল করে পড়তা হচ্ছে সমান সমান। আমাদের তেমন কোন লাভ হচ্ছে না। 

চাল কিনতে আসা মুকুল হোসেন বলেন, চাল কিনতে এসেছি, বাজার ঘুরে দেখছি- চালের দাম খুব একটা কম না। তবে ধানের দামের তুলনায় ব্যবসায়ীদের তেমন কোন লাভ হচ্ছে না।

হাট ইজারাদার শাহিন হোসেন বলেন, আমাদের এখানে প্রতিদিন সকাল ৬ টা থেকে চালের হাট বসে। বেচাবিক্রি হয় সকাল ৯ টা পর্যন্ত। বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা এখানে চাল নিয়ে আসেন। বেচাবিক্রি অনেক ভাল হয়। ৫০ কেজির চালের বস্তাপ্রতি ৫ টাকা করে খাজনা নেয়। আমরা এই হাটে ক্রেতা-বিক্রেতাদের সার্বিক সুযোগ-সুবিধা এবং নিরাপত্তার ব্যবস্থা করি।

মোসলেম/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়