ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৫১ বছর পর পূর্ণানগর গণকবরের শহিদদের শ্রদ্ধাঞ্জলি

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ১৪ ডিসেম্বর ২০২২  
৫১ বছর পর পূর্ণানগর গণকবরের শহিদদের শ্রদ্ধাঞ্জলি

সিলেটের গোয়াইনঘাটে স্বাধীনতার ৫১ বছরে এসে গণকবরে শায়িত শহিদরা পেলেন প্রথম শ্রদ্ধাঞ্জলী। বুদ্ধিজীবী দিবসের বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে উপজেলা প্রশাসন বুধবার (১৪ ডিসেম্বর) বিকেলে নির্মাণাধীন পূর্ণানগর গণকবরের শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ, মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল হক, পরিষদের ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম ও গোলাম আম্বিয়া কয়েস, থানার অফিসার ইনচার্জ কে এম নজরুল ইসলাম প্রমুখ শ্রদ্ধা জ্ঞাপন করেন।

দীর্ঘ দিন থেকে পূর্ণানগর গণকবরকে চিহ্নিত করে সংরক্ষণ করার দাবি জানিয়ে আসছিলেন মুক্তিযোদ্ধারা। এ নিয়ে মুক্তিযোদ্ধারা মানববন্ধনও করেন। স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন এই উপজেলা থেকে ৮৩৪ জন বীর মুক্তিযোদ্ধা তাদের জীবন বাজি রেখে মহান স্বাধীনতা যুদ্ধে অংশ নেন। এ সময় অনেক মুক্তিযোদ্ধা এবং তাদের পরিবারের লোকজনকে ধরে নিয়ে গিয়ে গুলি করে হত্যা করে পাক হানাদার বাহিনী। যাদের গোয়াইনঘাটের বিভিন্ন জায়গায় গণকবর দেওয়া হয়েছে। এর মধ্যে তামাবিল, আটলিহাই ও হাটগ্রামের গণকবর রক্ষণাবেক্ষণ করা হলেও স্বাধীনতার ৫০ বছর পর আজও চিহ্নিত এবং রক্ষণাবেক্ষণ করা হয়নি গোয়াইন সেতু সংলগ্ন পূর্ণানগরের ২৩ জন শহিদের গণকবর। প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়া এই গণ কবরটি চিহ্নিত করে এটি রক্ষণাবেক্ষণের জোর দাবি জানিয়ে আসছিলেন মুক্তিযোদ্ধারা। যার প্রেক্ষিতে পূর্ণানগর গণকবর চিহ্নিত করে তাতে শ্রদ্ধা জানানো হয়।

গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ জানান, পূর্ণানগর গণকবরে মুক্তিযুদ্ধের পর এই প্রথম শ্রদ্ধা জানানো হলো। বিজয় দিবসে সেখানে স্মৃতিসৌধের উদ্বোধন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। 

তিনি বলেন, এত বছর পর শহিদদের শ্রদ্ধা জানাতে পেরে আনন্দ লাগছে। 
 

নূর/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়