ঢাকা     মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২১ ১৪৩০

খাগড়াছড়িতে ঠান্ডাজনিত রোগে ৫ শিশুর মৃত্যু

খাগড়াছড়ি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ২৩ ডিসেম্বর ২০২২  
খাগড়াছড়িতে ঠান্ডাজনিত রোগে ৫ শিশুর মৃত্যু

খাগড়াছড়িতে ঠান্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গত এক সপ্তাহে এই জেলার হাসপাতালে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে নিউমোনিয়ায়।  

এদিকে খাগড়াছড়ির হাসপাতালগুলোতে রোগীদের চাপ সামাল দিয়ে হিমশিমি খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা। আতঙ্কিত না হয়ে তাই সবাইকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

খাগড়াছড়ি জেলা সদর হসপাতাল সূত্রে জনা গেছে, গত কয়েকদিনের ঠান্ডায় খাগড়াছড়িতে বেড়েছে জ্বর, সর্দি ও কাশিসহ নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। আক্রান্তদের মধ্যে অধিকাংশই শিশু। গত এক সপ্তাহে ৩ শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে। দুই শিশু মারা গেছে ঠান্ডাজনিত বিভিন্ন রোগের কারণে। নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের অধিকাংশের বয়স ৬ থেকে ১৮ মাস। 

হাসপাতালে সন্তানের চিকিৎসার জন্য আসা জরিনা বেগম বলেন, আমার শিশুর বয়স এক বছর। ঠান্ডা লাগার পরপরই ওকে হাসপাতালে নিয়ে এসেছি। এখন চিকিৎসা চলছে। 

জেলার দীঘিনালা থেকে আসা অন্য এক রোগীর অভিভাক জানান, আমার বাচ্চার জ্বর, পেট ব্যাথা। এই হাসপাতালের চিকিৎসা ভালো, তাই এখানে নিয়ে এসেছি।

খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. রিপল বাপ্পী চাকমা রাইজিংবিডিকে বলেন, প্রতিদিন খাগড়াছড়ি সদর হাসপাতালে ৫ থেকে সাড়ে ৫০০ রোগী চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে ৫০ জন রোগীকে হাসপাতালের ইনডোরে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। অধিকাংশ রোগী ঠান্ডাজনিত রোগ সর্দি, কাশি নিয়ে হাসপাতালে আসছেন। বয়স্ক রোগীরাও নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছেন। 

তিনি আরও বলেন, গত এক সপ্তাহে ঠান্ড জনিত রোগে দুই ও নিউমোনিয়ায় পাঁচ শিশুর মৃত্যু হয়েছে।

একই হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. ওমর ফারুক বলেন, আমাদের এখানে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা বাড়ছে। অনেক বাচ্চাদের ক্রিটিক্যাল অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হচ্ছে। শীতের কারণে পরিবারের উচিত হবে ছোট শিশুদের বাড়তি যত্ন নেওয়া। 

আজাদ/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়