ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কুমিল্লায় হয়ে গেলো ঐতিহ্যবাহী ‘ঠান্ডা কালী’ মেলা

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ১৬ জানুয়ারি ২০২৩   আপডেট: ১১:৪৩, ১৬ জানুয়ারি ২০২৩
কুমিল্লায় হয়ে গেলো ঐতিহ্যবাহী ‘ঠান্ডা কালী’ মেলা

প্রতিবছরের মতোও এবারও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার অনুষ্ঠিত হয়েছে ‘ঠাণ্ডা কালীর মেলা।’ ২০০ বছরের ঐতিহ্যবাহী মেলায় যোগ দিতে দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার দর্শনার্থীর সমাগম ঘটে।

গতকাল রোববার উপজেলার ঢালুয়া ইউনিয়নে মোকরা গ্রামের মাঠে বিশাল এ মেলার আয়োজন করা হয়। এটি কুমিল্লার সবচেয়ে বড় মেলা। 

এই মেলার সবচেয়ে বড় আকর্ষণ হলো বড় বড় মাছ বেচাবিক্রি। তবে এখানে কৃষি যন্ত্রপাতি, নিত্য প্রয়োজনীয় জিনিস ও বাচ্চাদের খেলনার নানা ধরনের বস্তুও পাওয়া যায়। এছাড়া প্রবীণ ও শিশুদের আনন্দের জন্য থাকে সার্কাস, নাগরদোলাসহ বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন।

স্থানীয় বাসিন্দারা জানান, মোগরা গ্রামের শ্রী উপেন্দ্র চন্দ্রের বাড়িতে ধর্মীয় কার্যক্রম পালন করা হতো। কালক্রমে বাড়িটির নাম কালী বাড়ি হিসেবে পরিচিত লাভ করে। এরপর কালী বাড়ির লোকজন পহেলা মাঘ মেলার আয়োজন শুরু করেন। মেলাটি শীতকালে অনুষ্ঠিত হওয়ায় ‘ঠান্ডা’ আর কালী বাড়িতে হওয়ায় ‘কালী’ অথ্যাৎ ‘ঠান্ডা কালীর মেলা’ নামে পরিচিতি লাভ করে।

নাঙ্গলকোট উপজেলার দোলখাঁ ইউনিয়ন থেকে মেলায় আসা কলেজ শিক্ষার্থী রবিউল মোল্লা বলেন, ‘আমরা প্রতিবছর এ মেলাতে পরিববার নিয়ে আসতাম। গত কয়েক বছর  করোনার কারণে আসতে পারিনি। এবার বন্ধুদের সঙ্গ নিয়ে মেলা এসেছি। অনেক ভালো লাগছে।‘

চৌদ্দগ্রাম উপজেলার কনকাপৈত ইউনিয়নের তামান্না নামের এক নারী বলেন, ‘এবার মেলা থেকে একটা বড় মাছ নিয়েছি। ৩ হাজার টাকা দাম হয়েছে মাছটির। বিগত বছরগুলোর চেয়ে এবার সবকিছুর দাম বেশি।’

রুবেল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়