ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

পাচার হচ্ছিলো বিরল প্রজাতির তুষার পেঁচা ও লজ্জাবতী বানর, আটক ৪ 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩২, ২৮ জানুয়ারি ২০২৩   আপডেট: ০৯:৩৪, ২৮ জানুয়ারি ২০২৩
পাচার হচ্ছিলো বিরল প্রজাতির তুষার পেঁচা ও লজ্জাবতী বানর, আটক ৪ 

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় পাচারকালে একটি বিরল প্রজাতির তুষার পেঁচা ও দুটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে পুলিশ। এই ঘটনায় ৪ জনকে ৬ মাসের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

লোহাগাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান সত্যতা নিশ্চিত করে জানান, শুক্রবার (২৭ জানুয়ারি) চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বার আউলিয়া কলেজের সামনে অভিযান চালিয়ে প্রাণিগুলো উদ্ধার করে পুলিশ। এসময় পাচারের সাথে জড়িত ৪ জনকে আটক করা হয়। 

এরা হলেন, মোবারক হোসেন (২৭) , মো. সাদ্দাম হোসেন (২৮),  মহিউদ্দিন (২৪) ও আজাহার সিকদার (২৬)। 
পরে তাদের প্রত্যেককে ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড  ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা করেছে ভ্রাম্যমাণ আদালত।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকায় সংকটাপন্ন প্রাণী হিসেবে অন্তর্ভুক্ত লজ্জাবতী বানর বা স্লো লরিশ। বাংলাদেশের ১৯৭৪ ও ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনেও এ প্রজাতিটি সংরক্ষিত।

উদ্ধার হওয়া তুষার পেঁচাটি লম্বায় ৫২-৭১ সেন্টিমিটার, ডানার দৈর্ঘ্য ১২৫-১৫০ সেন্টিমিটার আর ওজন ১.৬ থেকে ৩ কিলোগ্রাম হতে পারে। তুষার পেঁচাটি অতিথি পাখি হয়ে দেশে  আসতে পারে। উদ্ধার হওয়া তুষার পেঁচা ও লজ্জাবতী বানর   বিভাগীয় বন কর্মকর্তার সাথে আলোচনা করে বনে অবমুক্ত করা হবে।

আটককৃত ব্যক্তিরা ভ্রাম্যমাণ আদালতে তাদের অপরাধ স্বীকার করলে তাদের বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৩৪(খ) ধারায় ৪ পাচারকারীকে ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড ৫ হাজার টাকা  অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

রেজাউল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়