ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৬ বছরেও শুরু হয়নি সাংবাদিক শিমুল হত্যার বিচারকাজ

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪০, ৩ ফেব্রুয়ারি ২০২৩  
৬ বছরেও শুরু হয়নি সাংবাদিক শিমুল হত্যার বিচারকাজ

সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রকাশ্যে গুলি করে সাংবাদিক আব্দুল হাকিম শিমুলকে হত্যার ছয় বছর পেরিয়ে গেলেও আলোচিত এ হত্যাকাণ্ডের বিচার পায়নি তার পরিবার। এ নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন স্থানীয় সাংবাদিকরাও।

শাহজাদপুরে কর্মরত সাংবাদিকরা জানান, শিমুল হত্যাকাণ্ডের ছয় বছর পেরিয়ে গেলেও নানা জটিলতা এবং কূটকৌশলে বিচার প্রক্রিয়া শেষ হওয়া তো দূরের কথা বিচারকাজই শুরু হয়নি।

জানা যায়, ২০১৭ সালের ২ ফেব্রুয়ারি শাহজাদপুরের মণিরামপুরে দুই পক্ষের সংঘর্ষের ছবি তুলতে গিয়ে গুলিবিদ্ধ হন আব্দুল হাকিম শিমুল। ঘটনার পরদিন উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পথে মারা যান তিনি।

ওহ সময় এ ঘটনায় শাহজাদপুরসহ দেশ-বিদেশে সাংবাদিক এবং মানবাধিকার সংগঠনগুলো প্রতিবাদ জানিয়ে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে। সেই সঙ্গে দেশব্যাপী তীব্র ক্ষোভে ফুঁসে ওঠে সাংবাদিক সমাজ।

বিশ্বব্যাপী আলোচিত হয়ে ওঠে এ ঘটনা। তখন থেকেই শাহজাদপুরের সাংবাদিকরা ধারাবাহিকভাবে খুনিদের বিচারের দাবিতে আন্দোলন করে আসছেন।

এদিকে, সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিভিন্ন কর্মসূচি পালন করেছেন শাহজাদপুরের কর্মরত সাংবাদিকবৃন্দ ও শিমুলের পরিবারের সদস্যরা।

সকালে শাহজাদপুর প্রেসক্লাব চত্বরে জাতীয় ও কালো পতাকা উত্তোলন, সকাল ১০টায় আব্দুল হাকিম শিমুলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও নিহত সাংবাদিক শিমুলের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর, প্রেসক্লাব থেকে শাহজাদপুরে কর্মরত সাংবাদিকবৃন্দ, সংস্কৃতিকর্মী এবং নিহত সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের স্বজনদের নিয়ে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার প্রেসক্লাব চত্বরে ফিরে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

শাহজাদপুর প্রেসক্লাবের সভাপতি বিমল কুমার কুণ্ডুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুস্তাক আহমেদের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন দৈনিক সমকালের সহযোগী সম্পাদক সবুজ ইউনুস।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শাহজাদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি আতাউর রহমান পিন্টু, শাহজাদপুর প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি আবুল কাশেম প্রমুখ।

বক্তারা বলেন, সাংবাদিক শিমুল হত্যাকাণ্ডের ছয় বছর পেরিয়ে গেলেও নানা জটিলতা এবং কূটকৌশলে বিচার প্রক্রিয়া শেষ হওয়া তো দূরের কথা বিচারকাজই শুরু হয়নি।

চাঞ্চল্যকর এ হত্যা মামলার সব প্রতিবন্ধকতা দূর করে অবিলম্বে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতে বিচার প্রক্রিয়া সম্পন্ন করার জোর দাবি জানান গণমাধ্যমকর্মীরা।

রাসেল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়