ঢাকা     মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৪ ১৪৩০

সবুজের ভাগ্য ফিরালো অস্ট্রেলিয়ান বল সুন্দরী

রফিক সরকার, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১২, ৭ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১০:১৫, ৭ ফেব্রুয়ারি ২০২৩
সবুজের ভাগ্য ফিরালো অস্ট্রেলিয়ান বল সুন্দরী

অস্ট্রেলিয়ান ‘বল সুন্দরী’ চাষ করে ভাগ্যবদল হয়েছে কৃষক মাহমুদুল হাসান সবুজের। কৃষক সবুজ গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের বাসিন্দা।

এই ‘বল সুন্দরী’ হচ্ছে কুল। ‘বল সুন্দরী’ নামের আপেল কুল চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন সবুজ।

ইউটিউব দেখে মেহেরপুর জেলা থেকে অনলাইনের মাধ্যমে ৬০টি চারা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আনান। এরমধ্যে ১০টি চারা মারা যায় এবং বাকি ৫০টি চারা বাড়ির পাশে আধা বিঘা জমিতে রোপণ করেন। আট মাসের মধ্যেই সবকটি গাছেই কুল ধরে। বরই চাষে ব্যয় হয়েছে ৩০ হাজার টাকা। এখন প্রতি সপ্তাহে অনলাইনে এবং অফলাইনে বড়ই বিক্রি করেন সাত থেকে আট হাজার টাকার।

সবুজের বাগানের প্রতিটি গাছে কুল ধরেছে। কুলের ভারে গাছসহ ডালগুলো নিচের দিকে ঝুলে পড়েছে। বাঁশের খুঁটি দিয়ে আগলে রাখা হয়েছে প্রতিটি গাছ। পাখি ও চোরের হাত থেকে কুলগুলো রক্ষায় পুরো বাগান চারপাশে জাল দিয়ে ঢেকে রাখা হয়েছে। বাগান পাহারা দেওয়ার জন্য বাগানের এক পাশে উঁচু করে মাচা করে রেখেছেন। 

শীতের বিকেলে কথা কুল চাষি মাহমুদুল হাসান সবুজের সাথে। তিনি বলেন, ব্যক্তিগত উদ্যোগে কুল চাষের জন্য আধা বিঘা জমিতে অস্ট্রেলিয়ান এই বল সুন্দরীর চাষ শুরু করি। আমি ভাবিনি এতো ফলন হবে। ইনশাআল্লাহ আগামীতে কষ্ট করে হলেও আরো বড় পরিসরে এ কুল করবো। তবে সরকারি সহযোগিতা পেলে আমার উপকার হবে।

সবুজ বলেন, এ উপজেলায় অস্ট্রেলিয়ান এ কুলের এই প্রথম চাষ হয়েছে। অনলাইনে এবং অফলাইনে ১৫০-২০০ টাকা কেজিতে বিক্রি করছি। এবার দেড় থেকে দুই লাখ টাকার বিক্রি করতে পারবো।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা বন্যা বলেন, শ্রীপুরে মাত্র ২ হেক্টর জমিতে বল সুন্দরী কুলের চাষ করা হয়েছে। আমরা সবুজকে সর্বাত্মক সহযোগিতা করার চেষ্টা করবো।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়