ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নির্মাণসামগ্রীর দখলে সড়ক, ঘটছে দুর্ঘটনা

রুবেল মজুমদার, কুমিল্লা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ৮ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১২:২৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩
নির্মাণসামগ্রীর দখলে সড়ক, ঘটছে দুর্ঘটনা

কুমিল্লা নগরীতে সড়ক দখল করে নির্মাণাধীন ভবনের সরঞ্জাম রাখায় পথচারীদের চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। এমনকি সড়কগুলোতে যত্রতত্র নির্মাণসামগ্রী রেখে বহুতল ভবন নির্মাণের কারণে কুমিল্লা নগরীজুড়ে দিন দিন যানজটসহ নানা জন ভোগান্তি বেড়েই চলছে। এছাড়াও ঘটছে ছোট বড় অসংখ্য দুর্ঘটনাও।

গত শুক্রবার রাতে নগরীর বাগিচাগাঁও এলাকয় সড়কের উপর থাকা নির্মাণাধীন ভবনের সরঞ্জামের কারণে একটি ট্রাক উল্টে যায়। এতে এক পথচারী মারা যান।

কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় একাধিক নাগরিক রাইজিংবিডির প্রতিবেদককে বলেন, নগরীতে যেভাবে রাস্তার উপর ইট, বালুসহ নানা নির্মাণ সামগ্রী রাখছেন ভবন মালিকরা তা দেখলে মনে হয় না যে, নগরীতে আমাদের দেখার জন্য কেউ আছেন।

কুমিল্লা নগরীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, সিটি করপোরেশন এলাকার ফুটপাত ও সড়কের পাশে নির্মাণাধীন ভবনের নির্মাণ সামগ্রী রেখে সড়ক দখল করে আছেন স্থানীয় প্রভাবশালী ও রিহ্যাব ব্যবসায়ীরা। শহরের ব্যস্ততম পুলিশ লাইন রোড, বাগিচাগাঁত্ত রোড, ঠাকুরপাড়া রোড, রানীগঞ্জ রোড, হাউজিং, ছোটরা, দক্ষিণ চর্থা মতো গুরুত্বপূর্ণ রোডে দেখা যায় এমন চিত্র। অথচ সিটি করপোরেশন চোখের নাগালে থেকেও না দেখে দায়িত্ব অবহেলা করছেন বলে স্থানীয় ও পথচারীদের অভিযোগ।

ভিক্টোরিয়া ডিগ্রি কলেজ সড়কের রানীবাজার প্রবেশমুখে একটি ডেভলপার কোম্পানি বহুতল ভবণের নির্মাণ সামগ্রী সড়কের উপর রেখে দুইপাশে দখল করে আছে বহুদিন ধরে। এতে করে কান্দিরপাড় - ভিক্টেরিয়া কলেজ রোড়ের সড়কে পরিবেশ যেমন নষ্ট হচ্ছে, অন্যদিকে চলাচলের সৃষ্টি হচ্ছে ভোগান্তি। এ সড়কে বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান থাকায় ভোগান্তি ও দুর্ঘটনায় শিকার হচ্ছেন শিক্ষার্থীরাও।

কুমিল্লা মডার্ন স্কুল শিক্ষার্থী সাফিয়া আক্তার বলেন, ‘আমি অশোকতলা থেকে প্রতিদিন এ রাস্তা দিয়ে স্কুলে যাই। রাস্তার দুই পাশে বালু, ইট, ইটের খোয়া ও পাথরের স্তূপ থাকায় পথ চলতে খুব বেগ পেতে হয়। অনেক সময় স্কুলে যেতে আমাদের দেরি হয়ে যায়, এছাড়া  স্কুলের পোশাক নষ্ট হয় ধুলা-বালিতে। পরদিন ওই পোশাক পড়ে বিদ্যালয়ে যাওয়া যায় না।’

অশোকতলা এলাকার অটোরিকশা চালক নান্টু ঘোষ বলেন, ‘সড়কের ওপরে এভাবে নির্মাণসামগ্রী রাখায় গাড়ি চালাতে মারাত্মক সমস্যা হয়। প্রায়ই দুর্ঘটনা ঘটে। কয়েকদিন আমগো লগের একজন রিকশা উল্টে ইট উপর পড়ে হাসপাতালে ভর্তি আছে অহন।’

স্থানীয় বাসিন্দা ফরাদ হাসান বলেন, ‘সড়কের ওপরে নির্মাণসামগ্রী রাখায় চলাচলে দুর্ভোগের পাশাপাশি সড়কের স্থায়িত্ব কমে যাচ্ছে। প্রশাসনের উচিত বিষয়টি নজর দেওয়া।’

কুমিল্লা নগরীর ঠাকুরপাড়া এলাকার কয়েকজন বাসিন্দা ক্ষোভ প্রকাশ করে বলেন, মাসের পর মাস সড়কের পাশে এমনকি সড়কের মাঝ বরাবর ইট, বালু, খোয়া, পাথরসহ বিভিন্ন নির্মাণসামগ্রী স্তূপ করে রেখে বাড়ির নির্মাণকাজ চলছে। এ বিষয়টি এখন শহরের অন্যতম জনদুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সড়কের ওপরে ঢালাই মেশিন বসিয়ে ভবনের ছাদ ও অন্যান্য ঢালাইয়ের কাজ করানো এবং ইট ভাঙার মেশিন বসিয়ে ইটের সুরকি তৈরি করার কাজও করা হচ্ছে। এতে একদিকে পথচারীদের চলাচলে ভোগান্তি হচ্ছে তেমনই শব্দদূষণে ভুগছেন বিভিন্ন এলাকার বাসিন্দারা। সিটি করপোরেশনের লোকজন কি করে আমরা বুঝি না।

নাম প্রকাশের অনিচ্ছুক কুমিল্লা সিটি করপোরেশেনের কয়েকজন পরিচ্ছন্নতাকর্মী জানান, রাতে শহর পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করলে সড়কে নির্মাণসামগ্রী রাখার কারণে আমাদের সমস্যায় পড়তে হয়। ফলে সড়কগুলো অপরিচ্ছন্ন অবস্থায় থাকে। এর ফলে সড়কে ময়লা-আবর্জনা জমে দুর্গন্ধ ছড়ায়।

কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী ড.সফিকুর রহমান বলেন, ‘সড়কের ওপর নির্মাণসামগ্রী যাতে না রাখা হয়, সে জন্য আমরা বেশ কয়েকবার মাইকিং করেছি। অচিরেই আমরা প্রশাসনের সহায়তায় অভিযান চালিয়ে এ সমস্যার সমাধান করবো।’

মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়