ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জমি দখল চেষ্টার অভিযোগ, কেটে ফেলা হয়েছে গাছপালা

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ২২ ফেব্রুয়ারি ২০২৩  
জমি দখল চেষ্টার অভিযোগ, কেটে ফেলা হয়েছে গাছপালা

ঢাকার ধামরাইয়ে খেলার মাঠের জন্য আবেদন করে এক ব্যক্তির জমি দখল চেষ্টার অভিযোগ উঠেছে সরকারি কর্মকর্তার বিরুদ্ধে। এমন কি হামলা চালিয়ে ওই জমিতে থাকা সবজির বাগানসহ বিভিন্ন ধরনের গাছপালা কেটে ফেলারও অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ওই ঘটনায় ১১ জনের নাম উল্লেখসহ নাম না জানা ১৫-২০ জনের বিরুদ্ধে ধামরাই থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী জমির মালিক মো. শাহজাদা কবির।

এর আগে, গত সোমবার সন্ধ্যায় উপজেলার গাঙ্গুটিয়া ইউনিয়নের বড়নালাই গ্রামে এ ঘটনা ঘটে।

অভিযুক্তরা হলেন- ধামরাইয়ের গাঙ্গুটিয়া ইউনিয়নের বড়নালাই গ্রামের বাসিন্দা ও একটি বাড়ি একটি খামারের প্রকল্পের সাটুরিয়া উপজেলার হিসাবরক্ষণ কর্মকর্তা মো. আতিকুর রহমান মুকুল (৪০), একই গ্রামের সাজ্জাদ হোসেন কালু (৫০), শহীদুল (৪০), শাকিল (১৯), খোরশেদ (৪০) ও সোলাই (২০), আকাশ (২০), রবিউল (২৫), আমির হামজা (২০), ইকবাল (১৯), ছলিমসহ (৪০)। 

এদিকে অভিযোগ অস্বীকার করে আতিকুর রহমান মুকুল দাবি করেছেন, জমি দখল চেষ্টার প্রশ্নই ওঠে না। কারণ ঘটনায় সময় আমি নয়ারহাটে আমার শ্বশুর বাড়িতে ছিলাম। জমি দখল করতে চাইলে খেলার মাঠের জন্য আবেদন কেন করবো? যে জায়গার জন্য আবেদন করেছি তার পাশের জায়গাটি সরকারি হওয়ায় সেটি মাঠের জন্য বলা হয়। তার (যিনি অভিযোগ করেছেন) কাগজপত্র থাকলে তিনি দেখাবেন। অযথাই আমার নামে অভিযোগ তোলা হচ্ছে।

ভুক্তভোগী মো. শাহজাদা কবিরের পরিবারের সদস্যরা অভিযোগ করেন, গত এক সপ্তাহ আগে বড়নালাই গ্রামে গাজীখালি নদীর পাড়ে ১৫১ নম্বর দাগের খাস জমিতে একটি মাঠ করার জন্য উপজেলা প্রশাসনের কাছে আবেদন করেন মো. আতিকুর রহমান। প্রস্তাবিত মাঠের জমিটি ১ নম্বর খতিয়ানে ১৫১ নম্বর দাগের। এই জমির পরিমাণ প্রায় ৬০ শতাংশ। যার প্রায় ৪০ শতাংশই নদীগর্ভে। এই জমির পাশেই এসএ খতিয়ান ২৭৬, এসএ ৮৯৫  আরএস খতিয়ান ১১৪, আরএস ১৫২ নম্বর দাগে ৭৯ শতাংশ জমি রয়েছে তাদের। গত রোববার উপজেলা প্রশাসনের কর্মকর্তারা জমি পরিদর্শন করে সীমানা নির্ধারণ করেন। এই সীমানার ভেতরে ৭৯ শতাংশের মধ্যে ৪০ শতাংশ জমি থাকায় বিষয়টি ধামরাই উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তারকে জানানা তারা। ফারজানা জমির মালিক দাবিদারদের সরেজমিনে গিয়ে বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানিয়ে দেন। বিষয়টি জানতে পেরে আতিকুর রহমান মুকুল ক্ষুব্ধ হয়ে গত সোমবার রাতে ৩০-৩৫ জনকে নিয়ে শাহজাদা কবিরের জমির লাউয়ের মাচা ভেঙে ফেলেন। একই সঙ্গ তারা জমিতে থাকা কাঁঠাল গাছসহ বিভিন্ন ধরণের গাছপালা কেটে ফেলেন।

মো. শাহজাদা কবির অভিযোগ করে বলেন, খাস জমিতে মাঠ হতেই পারে। কিন্তু গত দুই-তিনদিন ধরে তারা আমাদের পৈতৃক সম্পত্তি নিয়ে নেওয়ার হুমকি দিয়ে আসছিল। এরমধ্যে গত সোমবার রাতে আতিকুর রহমান ও কালুর নেতৃত্বে ১৫-২০ জন এসে হামলা চালিয়ে লাউয়ের মাচা, করলা গাছ, কলা গাছ, লেবু গাছসহ অন্য গাছপালা কেটে ফেলেন। খেলার মাঠ করতে বাধা দিলে আমাদের মারধরেরও হুমকিও দেয় হামলাকারীরা। এ ব্যাপারে থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।

ধামরাই উপজেলার সার্ভেয়ার মিলন হোসেন বলেন, আতিকুর রহমানের করা মাঠের আবেদনের প্রেক্ষিত ১৫১ নম্বর দাগের জমিতে লাল নিশান দেওয়া হয়েছে। ১৫২ নম্বর দাগের জমিতে খুঁটি পুঁতে দেওয়া হয়েছে। যারা ওই জমি তাদের বলে দাবি করেছেন তাদেরকে কাগজপত্র নিয়ে দেখা করতে বলা হয়েছে। জমি তাদের হলে তারা জমি পেয়ে যাবেন।

ধামরাই উপজেলার সহকারি কমিশনার (ভূমি) ফারজানা আক্তার বলেন, মাঠের আবেদন করা হলেও এখনো মাঠ হিসেবে সেটি বরাদ্দ দেওয়া হয়নি। আজ বুধবার আমি নিজে ওই স্থানটি পরিদর্শনে যাবো। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, ‘গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জমির গাছপালা কেটে জমি দখলের চেষ্টা সংক্রান্ত একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

সাব্বির/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়