ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বর্তমান সরকার স্মার্ট কৃষি বাস্তবায়নে কাজ করছে’

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১১ মার্চ ২০২৩  
‘বর্তমান সরকার স্মার্ট কৃষি বাস্তবায়নে কাজ করছে’

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেছেন, ‘দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে বর্তমান সরকার স্মার্ট কৃষি বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। এজন্য কৃষি গবেষণা ইনস্টিউটসহ অন্যান্য প্রতিষ্ঠান উচ্চ ফলনশীল উন্নত জাত এবং বিভিন্ন যুগোপযোগী যন্ত্রের উদ্ভাবন করছে। এসব উদ্ভাবনী জাত ও প্রযুক্তির সহায়তায় কৃষক একদিকে যেমন লাভবান হবেন, ঠিক তেমনি বাংলাদেশ খাদ্য নিরাপত্তায় স্বয়ং সম্পূর্ণতা অর্জনে দৃষ্টান্ত স্থাপন করবে।’

শনিবার (১১ মার্চ) যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের স্মার্ট কৃষি বাস্তয়ায়নে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিউট বারি উদ্ভাবিত বিভিন্ন উন্নত জাত ও প্রযুক্তি কৃষক পর্যায়ে সম্প্রসারণের ওপর গুরুত্ব দিচ্ছে কৃষি বিভাগ। এরই অংশ হিসেবে উদ্ভাবিত এসব উন্নত জাত ও প্রযুক্তি নিয়ে প্রদর্শনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

বিআরআই গাজীপুরের মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, ডক্টর শেখ মো. বখতিয়ার, ড. দেবাশীষ সরকার, যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার ড. কাউসার উদ্দিন আহমেদ প্রমুখ। উদ্ভাবনী জাত ও প্রযুক্তি প্রর্শন অনুষ্ঠানে কৃষি গবেষণা কেন্দ্রের গবেষক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরর কর্মকর্তা ছাড়াও মাঠ পর্যায়ের কৃষকরা অংশ নেন।

এর আগে যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে টিস্যু কালচার ল্যাব-এর উদ্বোধন ঘোষণা করা হয়।

রিটন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়