ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নদনদী রক্ষার দাবিতে সমাবেশ

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ১৪ মার্চ ২০২৩  
নদনদী রক্ষার দাবিতে সমাবেশ

দখলমুক্ত করে রাজশাহীর পদ্মা নদীতে ক্যাপিটাল ড্রেজিং করে নদী রক্ষা ও নৌবন্দর চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা’র রাজশাহী কমিটির নেতারা। 

মঙ্গলবার (১৪ মার্চ) রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে আন্তজর্তিক নদী দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাঁচবে/ যদি নদী হয় শেষ, তবে মরুভূমি হবে বাংলাদেশ’ এ স্লোগানে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, রাজশাহীতে গত কয়েক বছরের ব্যবধানে পদ্মা নদীতে ১৮ কিলোমিটার এলাকাজুড়ে অবৈধভাবে বাঁধ দিয়ে নদীর প্রবাহ ধ্বংস করা হয়েছে। নদী দখল করে অসংখ্য অবৈধ স্থাপনাও গড়ে উঠেছে। এ কারণে অস্তিত্ব হারাচ্ছে পদ্মা নদী। এই
নদীর অস্তিত্ব সঙ্কটের কারণে মরে গেছে রাজশাহী অঞ্চলের অসংখ্য খাল-বিল, পুকুর-জলাশয়। এসব খাল-বিল দখল করে প্রভাবশালীরা রাতারাতি স্থাপনা তৈরি করেছেন। অবিলম্বে নদী রক্ষাসহ এ অঞ্চলের খাল-বিল জলাশয় রক্ষা করতে হবে বলেও মানববন্ধনে বলেন বক্তারা।

একই সঙ্গে ভ-উপরিস্থ পানির ব্যবহার নিশ্চিতে অবিলম্বে প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নেরও দাবি জানানো হয়। 
সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সহযোগীতায় অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বাপা, রাজশাহী শাখার সভাপতি মো. জামাত খান। এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- বাপার উপদেষ্টা লিয়াকত আলী, সিনিয়র সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত, বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, বাপা রাজশাহী জেলা কমিটির সহসভাপতি দেবাশিষ প্রামানিক দেবু, মিজানুর রহমান, বাপা’র সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা। 

কেয়া/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়