ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

স্কুলভবন বিক্রি, ডাকের দিন টাঙানো হলো নিলাম বিজ্ঞপ্তি!

গাইবান্ধা সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৮, ২২ মার্চ ২০২৩  
স্কুলভবন বিক্রি, ডাকের দিন টাঙানো হলো নিলাম বিজ্ঞপ্তি!

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ও জরাজীর্ণ ভবন বিক্রির ডাকের দিনই টাঙানো হয়েছে নিলাম বিজ্ঞপ্তি। এতে ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন মহল।

উপজেলার উজান বোচাগাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শান্তিরাম সরকারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন পুরাতন ও জরাজীর্ণ হওয়ায় ব্যবহারে অনুপযোগী হয়ে পড়ে। ফলে বিদ্যালয় দুটির ভবন প্রকাশ্যে বিক্রির সিদ্ধান্ত নেয় উপজেলা শিক্ষা কমিটি। 

খোঁজ নিয়ে জানা যায়, বিদ্যালয় দুটির পুরাতন ও জরাজীর্ণ ভবন (বর্তমানে যে অবস্থায় আছে সেই অবস্থায়) বিক্রির জন্য গত ১২ মার্চ উপজেলা শিক্ষা কমিটি বিদ্যালয় দুটির ভবন প্রকাশ্যে বিক্রির সিদ্ধান্ত নেয়। সেই মোতাবেক নিলাম কমিটিও গঠন করা হয়। পরে গত ১৫ মার্চ উপজেলা শিক্ষা অফিসার মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিটি বহুল প্রচার ও প্রসারের জন্য গুরুত্বপূর্ণস্থানে টাঙানোর কথা থাকলেও তা টাঙানো হয়নি। এমনকি উপজেলা শহরের কোথাও মাইকিং করে প্রচার করাও হয়নি।

নিলাম বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে ২১ মার্চ বেলা ৩ ঘটিকা পর্যন্ত উপজেলা শিক্ষা অফিসারের বরাবরে ৪০ হাজার টাকা বিডি/পে-অর্ডার জমা দেওয়া যাবে। পরদিন অর্থাৎ ২২ মার্চ বেলা ৩টায় নিলামের প্রকাশ্যে ডাকের দিন ধার্য করা হয়। 

নিলাম বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে শিডিউল বর্ণিত সময়ের মধ্যে নিলাম বিজ্ঞপ্তি গুরুত্বপূর্ণস্থানে না টাঙিয়ে বুধবার (২২ মার্চ) বেলা পৌঁনে ১২টার দিকে উপজেলা প্রকৌশলীর কার্যালয়ের সামনের দেওয়ালে নিলাম টাঙাতে দেখা যায় ওই অফিসের এক পিয়নকে।

স্থানীয়রা জানায়, সিডিউল জমাদানের শেষ তারিখের পরদিন নিলাম বিজ্ঞপ্তি টাঙানো হলো, এটা কীভাবে সম্ভব! গোপনে পছন্দের ঠিকাদারের কাকে কমদামে বিক্রির জন্য এটা করা হয়েছে। তা না হলে শিডিউলের সময়ে কেন প্রকাশ করা হলো না?

এ ব্যাপারে সুন্দরগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মো. আনোয়ারুল ইসলাম বলেন, ‘আমি এখানে নতুন এসেছি, বিষয়টি ঠিক বুঝতে পারিনি। এটা প্রচার করার দায়িত্ব ছিল ইঞ্জিনিয়ার অফিসের। তারা কেন করেনি, বিষয়টি নিয়ে ইঞ্জিনিয়ার সাহেবের সঙ্গে কথা হয়েছে। পরে এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান স্যারের সঙ্গেও কথা বলেছি। নিলাম বিজ্ঞপ্তিটি বাতিল করা হয়েছে। আবারও নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’ 

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী শামসুল আরেফিন খাঁন বলেন, ‘আমরা নিলাম বিজ্ঞপ্তি মাইকে প্রচার করেছি। নির্ধারিত সময়ের মধ্যে কেউ বিডি জমা না দেওয়ায় নিলাম বিজ্ঞপ্তি বাতিল করা হয়েছে। পরে আবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’ 

সুন্দরগঞ্জ উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আশরাফুল আলম সরকার লেবু বলেন, ‘অনিয়মের বিষয়টি জানতে পেরে আমি তাৎক্ষণিক সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে নিলামের প্রক্রিয়া স্থগিত করে দিয়েছি। পরবর্তীতে আবারও নিলাম আহ্বান করা হবে।’ 
 

শামীম/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়