ঢাকা     মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৪ ১৪৩০

রংপুরে ডিসিকে ‘স্যার’ বলতে বাধ্য করায় বেরোবি শিক্ষকের প্রতিবাদ

আমিরুল ইসলাম, রংপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ২৩ মার্চ ২০২৩   আপডেট: ১৫:২৮, ২৩ মার্চ ২০২৩
রংপুরে ডিসিকে ‘স্যার’ বলতে বাধ্য করায় বেরোবি শিক্ষকের প্রতিবাদ

রংপুর জেলা প্রশাসককে ‘স্যার’ বলতে বাধ্য করার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক সহযোগী অধ্যাপক। অবস্থান কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও অংশ নেন।  

অবস্থান কর্মসূচির প্রায় এক ঘণ্টা অতিক্রমের পর জেলা প্রশাসক এসে উদ্ভূত পরিস্থিতি নিরসন করেন এবং ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে জানান।

বুধবার (২২ মার্চ) রাত পৌনে ৯ টার দিকে জেলা প্রশাসকের মূল ফটকে অবস্থানরত সহযোগী অধ্যাপক উমর ফারুকসহ অংশ নেওয়া প্রতিবাদকারীদের কাছে আসেন রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন। বিষয়টি ‘ভুল বোঝাবুঝি’ বলে তিনি ঘটনার নিরসন করেন। পরে প্রতিবাদকারীরা অবস্থান কর্মসূচি তুলে নেন।

অবস্থান কর্মসূচি চলাকালে বিক্ষুব্ধ শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশে জেলা প্রশাসক দুঃখ প্রকাশ করে বলেন, ‘আমি স্যার সম্বোধন করতে বলিনি। বিষয়টি ভুল বোঝাবুঝি।’

এ বিষয়ে উমর ফারুক বলেন, ‘আমি সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে জেলা প্রশাসকের দপ্তরে যাই একটি স্কুলের বিষয়ে কথা বলতে। এ সময় জেলা প্রশাসককে স্যার সম্বোধন না করায় তিনি ক্ষুব্ধ হন। বিষয়টি নিয়ে দুজনের মধ্যে তর্কবিতর্ক হয়। পরে আমি সেখান থেকে বেরিয়ে এসে জেলা প্রশাসকের কার্যালয়ের নিচে প্রধান ফটকের সামনে একাকি অবস্থান কর্মসূচি শুরু করি। বিষয়টি জানাজানি হলে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা এসে কর্মসূচিতে অংশ নেন। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকজন শিক্ষক সেখানে উপস্থিত হন।’

উল্লেখ্য রংপুরের প্রথম শহীদ শংকু সমজদারের নামে প্লে গ্রুপ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত একটি স্কুল পরিচালনা করেন উমর ফারুক। সেই স্কুলের কাজেই তিনি জেলা প্রশাসকের সঙ্গে দেখা করতে সেখানে গিয়েছিলেন বলে জানান। আলাপ শেষে বিদায়ের সময় জেলা প্রশাসককে ‘স্যার’ না বলে ‘আপা’ বলাকে কেন্দ্র করে দুজনের মধ্যে তর্কবিতর্কের সূত্রপাত হয়‌।  

অবস্থান কর্মসূচিতে প্ল্যাকার্ডে লেখা ছিলো- ‘রংপুরের জেলা প্রশাসক ‘স্যার’ ডাকতে বাধ্য করায় অবস্থান কর্মসূচি।’ এ সময় উমর ফারুকের মেয়ে অক্ষ সঙ্গে ছিলেন।

/টিপু/তারা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়