ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্বাধীনতা যুদ্ধে ব্যবহৃত ২৬ রাউন্ড গুলিভর্তি ম্যাগজিন উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ২৫ মার্চ ২০২৩   আপডেট: ১০:৫১, ২৫ মার্চ ২০২৩
স্বাধীনতা যুদ্ধে ব্যবহৃত ২৬ রাউন্ড গুলিভর্তি ম্যাগজিন উদ্ধার

যশোরে মণিরামপুরে কপোতাক্ষ নদের পাড় থেকে স্বাধীনতা যুদ্ধের সময় ব্যবহৃত ২৬ রাউন্ড গুলিভর্তি এসএমজির ম্যাগজিন উদ্ধার হয়েছে। 

মণিরামপুর উপজেলার মাহাতাবনগর গ্রামের দুই স্কুলছাত্র কপোতাক্ষ নদ খননকৃত নতুন মাটি সমান করার সময় গুলি ভর্তি ম্যাগজিন পেয়ে বাড়িতে নিয়ে আসে। পরে খবর পেয়ে পুলিশ ম্যাগজিনটি উদ্ধার করে থানায় আনে। 

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, স্কেভেটর দিয়ে কপোতাক্ষ নদ খননের কাজ চলছে। খননকৃত মাটি নদের দুই পাড়ে রাখা হচ্ছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) মাহাতাবনগর গ্রামের সাব্বির হোসেন ও হোসেন আলী মিলে পাড়ে আব্দুল মোতালেবের জমিতে রাখা নদ খননের মাটি কোদাল দিয়ে সমান করছিলো। এসময় কোদালে একটি লোহার বাক্স সাদৃশ্য বস্তুতে আঘাত লাগে। কৌতুহল বশত: বাক্সটি উঠিয়ে বাড়িতে নিয়ে যায় তারা।

আব্দুল মোতালেব জানান, সাব্বির ও হোসেন আলীকে তার জমিতে রাখা স্তুপাকৃত মাটি সমান করতে বলেছিলেন। সেখান থেকে তারা একটি লোহার বাক্স পেয়ে বাড়ি এনে পানিতে ধুলে এগুলো দেখতে পান। এরপর হোসেন আলী ৯৯৯ নম্বরে ফোন দিয়ে বিষয়টি অবহিত করলে রাতে পুলিশ এসে এগুলো উদ্ধার করে নিয়ে যায়।

মনিরামপুর থানার ওসি শেখ মো. মনিরুজ্জামান জানান, উদ্ধার করা মরিচা ধরা গুলি ও ম্যাগজিন এসএমজির। এ গুলি ও ম্যাগজিন স্বাধীনতা যুদ্ধের হতে পারে বলে তিনি প্রাথমিকভাবে ধারণা করছেন।

জয়/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়