ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

কুমিল্লায় পুকুরে মিললো ভয়ঙ্কর সাকার ফিশ

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ২৫ মার্চ ২০২৩   আপডেট: ১১:১৬, ২৫ মার্চ ২০২৩
কুমিল্লায় পুকুরে মিললো ভয়ঙ্কর সাকার ফিশ

কুমিল্লা পুকুরে মাছের পোনা খেয়ে ফেলা দ্রুত বর্ধনশীল ভয়ঙ্কর একটি সাকার ফিশ পাওয়া গেছে। অ্যাকুরিয়ামে চাষযোগ্য বিদেশি প্রজাতির এই ক্ষতিকর মাছটির প্রায়ই দেখা মিলছে দেশের বিভিন্ন নদ-নদী, হাওর ও জলাশয়ে। 

শুক্রবার (২৪ মার্চ) কুমিল্লা আদর্শ সদর উপজেলার কালখড়পাড় গ্রামের শফিকুল ইসলামের পুকুরে জেলেদের জালে এই মাছটি ধরা পরে। মাছটি ধরা পড়ার খবরে আশেপাশের গ্রামের উৎসুক মানুষজন মাছটি দেখার জন্য জড়ো হয়। কেউ বলেন এটি হাঙ্গর কেউবা বলে বাগাড় মাছ।

পুকুরের মালিক শফিকুল ইসলাম বলেন, প্রতি বছর রমজান উপলক্ষে পুকরের মাছ ধরি।  আজ প্রথম রমজান। জেলেদের খবর দিয়ে সকালে পুকুরে জাল ফেলার পর মাছটি উঠে আসে। প্রথমে ভয়ংকর সাপ মনে করেছিলাম। পরে অনেকে বললো সাপ নয়। পুকুর পাড়ে তুলে আনার পর মনে হয়েছে এটি বাগাড় মাছ।

স্থানীয় যুবক রিফাত, রুবেল, শুভ, ফারুকরা জানান, মাছটির কথা শুনে দেখতে যাই। পরে গুগুল সার্চ করে দেখি এটি ভয়ঙ্কর সাকার ফিশ । এই মাছ যে পুকুরে থাকে সে পুকুরে অন্য মাছ হয় না।

কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা শরিফ উদ্দিন বলেন, সাকার ফিশ চাষ নিষিদ্ধ করেছে সরকার। কালখড়পাড়ে যে মাছটি পাওয়া গেছে এটিকে সাকার মাউথ ক্যাটফিশ বলে অভিহিত করা হয়। জেলা মৎস্য চাষিদের প্রতি আমাদের আহবান থাকবে, যে পুকুর জলাশয় কিংবা নদীতে এ মাছ পাওয়া যাবে- সেটিকে যেন ধ্বংস করা হয়। কারণ সাকার ফিশ পুকুরের অন্য মাছগুলোকে খুব দ্রুত খেয়ে ফেলে।

রুবেল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়