ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রণোদনার সার ও বীজ পাচ্ছেন যশোরের ৭শ’ গাছি

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ২৮ মার্চ ২০২৩  
প্রণোদনার সার ও বীজ পাচ্ছেন যশোরের ৭শ’ গাছি

যশোরের চৌগাছায় ৭শ’ গাছিকে (খেঁজুর গাছ কেটে রস সংগ্রহকারী) সরকারি সার ও বীজ প্রণোদনার আওতায় আনা হয়েছে। চলতি পাট ও আউস মৌসুমে সরকারি প্রণোদনার আওতায় এই গাছিদের অন্তর্ভূক্ত করা হয়েছে।

সোমবার (২৭ মার্চ) উপজেলা পরিষদ সভাকক্ষে পাট বীজ এবং আউস বীজ ও সার প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা এ কথা জানিয়েছেন।  

তিনি বলেন, ‘উপজেলার সকল গ্রামে খেঁজুর গাছ রোপণ করা, গাছি প্রশিক্ষণ দেওয়া, খেঁজুর গুড়কে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়াসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসেবে গাছিদের প্রণোদনা দেওয়া হচ্ছে। উপজেলার সকল গাছির তালিকা ইতিমধ্যেই আমার কাছে পৌঁছেছে। তাদের নিয়ে সরকারিভাবে ডেটাবেইজ করা হবে। গাছিদেরকে গাছি হিসেবে আইডি কার্ড দেওয়া হবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। 

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হুসাইন। উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, চলতি মৌসুমে ১৮শ কৃষককে ১ কেজি করে পাট বীজ প্রদান করা হচ্ছে। এছাড়া ২৯শ কৃষককে ৫ কেজি করে রোপা আউস বীজ, ১০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার দেওয়া হচ্ছে।

রিটন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়