ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লাঙ্গলবন্দে পাপ মোচনে দল বেঁধে পুণ্যার্থীদের স্নান

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ২৯ মার্চ ২০২৩   আপডেট: ১৫:৪২, ২৯ মার্চ ২০২৩
লাঙ্গলবন্দে পাপ মোচনে দল বেঁধে পুণ্যার্থীদের স্নান

‘হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য আমার পাপ হরণ করো।’ এ মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে নারায়ণগঞ্জের বন্দর উপজেলা লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র নদে শুক্লাষ্টমী তিথিতে স্নান করছেন দেশ-বিদেশের হাজার হাজার সনাতন ধর্মাবলম্বীরা। 

মঙ্গলবার রাত ৯টা ১৮ মিনিটে স্নানের লগ্ন শুরু হয়। শেষ হবে বুধবার (২৯ মার্চ) রাত ১০টা ৪৭ মিনিট। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্নানঘাটগুলোতে পুণ্যার্থীরা ফুল, বেলপাতা, ধান, দূর্বা, হরিতকি, ডাব, আমপাতা ইত্যাদি পূর্বপুরুষদের উদ্দেশ্যে নদের জলে অর্পণ করছেন। ব্রহ্মপুত্র নদে সুষ্ঠুভাবে স্নান সস্পাদনের লক্ষ্যে ১৮টি স্নান ঘাট, নারীদের কাপড় পরিবর্তন কক্ষ ও অস্থায়ী টয়লেট তৈরি করা হয়েছে। খাবার জল সরবরাহ করছেন লাঙ্গলবন্দ স্নান উৎসব উদযাপন কমিটির নেতা ও সদস্যরা। 

আয়োজকরা জানান, এবারের উৎসবে অংশ নিতে ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা থেকে পুণ্যার্থীরা এসেছেন। এছাড়া লোকজ মেলার আয়োজন করা হয়েছে। 

পুণ্যার্থীরা জানান, জগতের যাবতীয় সংকীর্ণতার ঘেরাটোপ থেকে জীবন, দেশ ও জাতির শান্তি মঙ্গল কামনা ও পাপমুক্তির বাসনায় ব্রহ্মপুত্র নদে স্নান করেন তারা।

পূরাণ অনুযায়ী পরশুরাম পিতার আদেশে মাকে কুঠার দিয়ে হত্যা করেন। মাতৃহত্যার পাপে পরশুরামের হাতে কুঠার লেগেই থাকে। অনেক চেষ্টা করেও তিনি কুঠার হাত থেকে ছাড়াতে পারেন না। এক পর্যায়ে পিতার কথামত তিনি তীর্থে তীর্থে ঘুরতে থাকেন। শেষে ভারতবর্ষের সব তীর্থ ঘুরে ব্রহ্মপুত্রের পুণ্যজলে স্নান করার পর তার হাতে থেকে কুঠার খসে পড়ে। তিনি মনে করেন তার পাপ মোচন হয়েছে।

পুণ্যার্থীদের নিরাপত্তার বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল জানান, সুষ্ঠুভাবে স্নান সম্পন্নের জন্য সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে। পুণ্যার্থীদের নিরাপত্তায় তীর্থস্থানজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছেন। 

পুণ্যার্থীদের নিরাপত্তায় পুলিশ, আনসার ও র‌্যাব সদস্যরা কাজ করে যাচ্ছেন। পুরো এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। স্থাপন করা হয়েছে ওয়াচ টাওয়ার। এ ছাড়া যানজট নিরসনে সড়কে ট্রাফিক ও নদীতে নৌ-পুলিশ সদস্যদের কাজ করতে দেখা গেছে। 

রাকিব/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়