ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জেসমিনের মৃত্যু: জিজ্ঞাসাবাদের মুখে র‌্যাবের ১১ সদস্য

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ৩০ মার্চ ২০২৩   আপডেট: ২২:১০, ৩০ মার্চ ২০২৩
জেসমিনের মৃত্যু: জিজ্ঞাসাবাদের মুখে র‌্যাবের ১১ সদস্য

সুলতানা জেসমিন

র‌্যাবের হেফাজতে থাকা অবস্থায় নওগাঁর ভূমি অফিসের কর্মচারী সুলতানা জেসমিনের (৩৮) মৃত্যুর ঘটনায় জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন বাহিনীটির ১১ জন সদস্য। র‌্যাব সদর দপ্তরের তদন্ত কমিটি এদের দফায় দফায় জিজ্ঞাসাবাদ করছে। এজন্য র‌্যাব-৫ এর জয়পুরহাট ক্যাম্প থেকে তাদের বৃহস্পতিবার (৩০ মার্চ) রাজশাহীতে ব্যাটালিয়ন সদর দপ্তরে নিয়ে আসা হয়েছে।

র‌্যাব-৫ এর রাজশাহীর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘জেসমিনকে আটকের অভিযানটি চালিয়েছিল র‌্যাব-৫ এর জয়পুরহাট ক্যাম্পের একটি দল। এই অভিযানের সঙ্গে সম্পৃক্ত ১১ জনকে জয়পুরহাট থেকে রাজশাহীতে র‌্যাবের ব্যাটালিয়ন সদর দপ্তরে নিয়ে আসা হয়েছে।’

তিনি বলেন, ‘জেসমিনের মৃত্যুর ঘটনাটি র‌্যাব সদর দপ্তর তদন্ত করছে। তদন্ত কমিটি এখন রাজশাহীতেই অবস্থান করছে। মূলত তদন্ত কমিটি এই সদস্যদের কাছ থেকে নানা প্রশ্নের উত্তর জানছেন। তদন্ত কমিটিকে সহযোগিতার অংশ হিসেবেই তাদের রাজশাহী আনা হয়েছে।’

এদিকে, বৃহস্পতিবার রাতে র‌্যাব সদর দপ্তরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল-মঈন রাইজিংবিডিকে বলেন, ‘ইতোমধ্যে তদন্ত কমিটির সদস্যরা রাজশাহী গেছেন। কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। মূলত সেদিন ঘটনা কী ঘটেছিল তার প্রকৃত কারণ বের করতে এ জিজ্ঞাসাবাদ।’ 
 
তিনি আরও বলেন, জিজ্ঞাসাবাদে আমরা যেসব তথ্য পেয়েছি তা যাচাই-বাছাই করে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি তদন্ত কমিটি প্রতিবেদন যেভাবে সুপারিশ করবে ঠিক সেভাবে ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে কারও দায়িত্বে অবহেলা পেলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।

র‌্যাব সূত্রে জানা গেছে, যেকোনও অভিযোগ তদন্তে র‌্যাব সদর দপ্তরের নিজস্ব ইন্টারনাল ইনকোয়ারি সেল (আইইসি) রয়েছে। সুলতানা জেসমিনের মৃত্যুর বিষয়টি তদন্তে সেই সেলের অধীনে তিন সদস্যের তদন্ত কমিটি গঠিত হয়। র‌্যাব আইন মেনেই যেকোনও অভিযান পরিচালনা করে। সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে আটকের পর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সুলতানা জেসমিন মারা যান। প্রাথমিকভাবে পারিপার্শ্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে র‌্যাবের অভিযানে কোনও দুর্বলতা পাওয়া যায়নি। তবে যেহেতু অভিযোগ উঠেছে, তাই বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমলে নিয়েছে র‌্যাব সদর দপ্তর। তদন্ত কমিটি অভিযানে অংশ নেওয়া কোন সদস্যের গাফিলতি আছে কিনা বা কারও কোনও অনৈতিক কিছু আছে কিনা, খতিয়ে দেখা হবে। 

র‌্যাব কর্মকর্তারা বলছেন, ঘটনার প্রকৃত এবং নিরপেক্ষ তদন্তের স্বার্থে শুধু র‌্যাব সদস্য নয়, সংশ্লিষ্ট চিকিৎসক প্রয়োজনে যুগ্ম সচিব এনামুল হককেও জিজ্ঞাসাবাদ করবে তদন্ত কমিটি।

উল্লেখ্য, স্থানীয় সরকারের রাজশাহীর পরিচালক মো. এনামুল হকের করা প্রতারণার মৌখিক অভিযোগের প্রেক্ষিতে গত ২২ মার্চ সকালে নওগাঁ থেকে জেসমিনকে আটক করে র‌্যাবের একটি দল। সেখানে অসুস্থ হলে সেদিনই তাকে প্রথমে নওগাঁয় এবং পরে রাজশাহীতে হাসপাতালে ভর্তি করা হয়। ২৪ মার্চ র‌্যাবের হেফাজতেই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জেসমিন মারা যান। র‌্যাবের নির্যাতনের কারণে জেসমিনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুলেছেন তার স্বজনেরা।

কেয়া/মাকসুদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়