ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

রংপুরে ব্রিটিশ আমলের টেলিস্কোপ উদ্ধার

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ১ এপ্রিল ২০২৩   আপডেট: ১৬:১২, ১ এপ্রিল ২০২৩
রংপুরে ব্রিটিশ আমলের টেলিস্কোপ উদ্ধার

ইস্টি ইন্ডিয়া কোম্পানি খোদাই করে লেখা রয়েছে টেলিস্কোপটির গায়ে

১৮১৮ খ্রিস্টাব্দে তৈরি একটি টেলিস্কোপ উদ্ধার হয়েছে রংপুর থেকে। ২০০ বছরের বেশি পুরনো ব্রিটিশ আমলের টেলিস্কোপটির গায়ে খোদাই করে লেখা রয়েছে ইস্ট ইন্ডিয়া কোম্পানির নাম। এই টেলিস্কোপটি ক্রয়-বিক্রয়ের জন্য আসা ছয় জনকে নগরীর একটি হোটেল থেকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। 

শুক্রবার (৩১ মার্চ) রাত ৯টার দিকে রংপুর নগরীর জাহাজ কোম্পানি মোড়স্থ হোটেল গোল্ডেন টাওয়ারে অভিযান চালিয়ে টেলিস্কোপটি উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন- পঞ্চগড় জেলার আব্দুর করিমের ছেলে জাহিদুল ইসলাম (৪৮) ও রুস্তম আলীর ছেলে শাহ আলম (৪৫), ঢাকার দেওয়ান খোরশেদের ছেলে দিওয়ান রবিউল সালাম (৪৯), নুরুল ইসলামের ছেলে মিজানুর রহমান (৪৮), পাবনা জেলার জালাল উদ্দিনের ছেলে শামসুল আলম (৫৯), আব্দুল কাদের মিয়ার ছেলে আব্দুর রাজ্জাক (৫৬)।

আটক হওয়া ছয়জনের মধ্যে টেলিস্কোপ ক্রয়ের জন্য আসা চারজন ক্রেতা রয়েছেন। বাকি দুইজন বিক্রেতা। তারা ঐতিহাসিক মূল্যবান এ ধাতব যন্ত্রটি ক্রয়-বিক্রয়ের উদ্দেশে হোটেল গোল্ডেন টাওয়ারের আবাসিক কক্ষে অবস্থান করছিলেন বলে জানা গেছে। 

আটকদের ভাষ্যমতে, মূল্যবান এ টেলিস্কোপটির আনুমানিক দাম ৪ কোটি টাকা। 

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা বিভাগ) কাজী মুত্তাকী ইবনু মিনান বলেন, ২০০ বছরের পুরনো একটি মূল্যবান টেলিস্কোপ প্রতারণার মাধ্যমে বিক্রির চেষ্টাকালে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) তাদের আটক করে। 

তিনি আরও বলেন, আটককৃতদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন।

আমিরুল/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়