ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

শেরপুরে লজ্জাবতী বানর উদ্ধার, মধুটিলা ইকোপার্কে অবমুক্ত

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ১ এপ্রিল ২০২৩   আপডেট: ২২:২৩, ১ এপ্রিল ২০২৩
শেরপুরে লজ্জাবতী বানর উদ্ধার, মধুটিলা ইকোপার্কে অবমুক্ত

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী নাকুগাঁও স্থলবন্দর এলাকা থেকে উদ্ধার করা বিরল প্রজাতির একটি লজ্জাবতী বানর গারো পাহাড় সংলগ্ন মধুটিলা ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার (৩১ মার্চ) দিবাগত রাতে বানরটি অবমুক্ত করা হয়। মধুটিলা রেঞ্জের রেঞ্জার মো. রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়দের ধারণা, বিরল প্রজাতির বানরটি ভারতের মেঘালয় রাজ্যের গারো পাহাড়ের বন থেকে ভারতীয় পাথর ও কয়লাবাহী ট্রাকের মাধ্যমে নাকুগাঁও স্থলবন্দরে আসতে পারে।

জানা জায়, উপজেলার নয়াবিল ইউনিয়নের ১নং ওয়ার্ডের মেম্বার আব্দুল মান্নান বৃহস্পতিবার সন্ধ্যায় তার বাড়ির টিউবওয়েলে অজু করতে গেলে একটি পেয়ারা গাছে বিরল প্রজাতির এ বানরটি প্রথমে দেখতে পান। পরে বিষয়টি এলাকার লোকজন জেনে গেলে নানা কৌতূহল দেখা দেয়। পরে স্থানীয় এক ব্যক্তি ৯৯৯-নম্বরে ফোন দিলে পুলিশ এবং মধুটিলা রেঞ্জের রেঞ্জার রফিকুল ইসলাম ঘটনাস্থলে এসে বানরটি উদ্ধার করেন। শুক্রবার রাতে বানরটি ছেড়ে দিলে বনের ভেতরে একটি গাছে উঠে যায়।

মধুটিলা রেঞ্জের রেঞ্জার রফিকুল ইসলাম বলেন, ‘উদ্ধার হওয়া বিরল প্রজাতির প্রাণীটি লজ্জাবতী বানর। গারো পাহাড় এলাকায় এদের খুব বেশি বিচরণ নেই। তবে বেশ কিছু দিন আগে এ রকম একটি বানর উদ্ধার করা হয়েছিলে। হয়তো অন্য কোথাও থেকে এটি পথ হারিয়ে চলে এসেছে। বিরল প্রজাতির লজ্জাবতী বানর মূলত দিনের বেলায় চোখে দেখে না। তাই রাতের আধারে এটিকে অবমুক্ত করা হয়।’

তারিকুল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়