ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এক টাকায় ইফতার! 

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ২ এপ্রিল ২০২৩  
এক টাকায় ইফতার! 

পটুয়াখালীর কলাপাড়ায় হতদরিদ্রদের এক টাকায় ইফতার দিচ্ছে ‘আমরা কলাপাড়াবাসী’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। প্রথম রমজান থেকে পৌর শহরের প্রতিটি মহল্লায় ঘুরে ঘুরে প্রতিদিন ২শ’ মানুষদের মাঝে ৭ পদের ইফতার বিতরণ করছে তারা। 

সরেজিমনে ঘুরে দেখা গেছে, আমরা কলাপাড়াবাসী সংগঠনের সদস্যরা নিজেরা চাঁদা তুলে প্রথম রমজান থেকে ইফতার বিতরণ শুরু করে। তারা একেক দিন একেক মহল্লায় ঘুরে ইফতার সামগ্রী বিতরণ করে। তাদের এক টাকার ইফতার প্যাকেজে রয়েছে- ছোলা, মুড়ি, খেজুর, পিয়াজু, চপ, বেগুনি ও আপেল।  এ ইফতার পেয়ে খুশি পথচারীসহ নিম্ন আয়ের শ্রমজীবি মানুষ। 

কলাপাড়া পৌর শহরের রিক্সা চালক ইলিয়াস মিয়া জানান, আমরা যে আয় করি তা দিয়ে আসলে ইফতার কিনে খাওয়া সম্ভব না। কিন্তু এই সংগঠন আমাদের ১ টাকায় ইফতার দিচ্ছে। এতে আমরা অনেক খুশি। তাদের জন্য দোয়া করি তারা যেন পুরো রমজান মাস এভাবে ইফতার বিতরণ করতে পারেন। 

ফেরিঘাট এলাকার ইব্রাহিম মুন্সী জানান, প্রতিদিনই মালামালের দাম বাড়ছে। আর রমজান মাসের শুরু থেকে সব কিছুর দামই বাড়ছে। একজন মানুষ যদি দোকান থেকে ইফতার কিনে খায় তার কমপক্ষে ৭০ টাকা লাগে। আমাগো এতো টাকা দিয়ে ইফতার কিনে তো খাওয়া সম্ভব না। তবে আজ আমরা ১ টাকায় ৭ পদের ইফতার পেয়েছি। ইফতার পেয়ে অনেক আনন্দ লাগছে। এভাবে যদি পুরো মাস ইফতার পেতাম তাহলে খুবই ভালো হতো।

‘আমরা কলাপাড়াবাসী’ সংগঠনের সভাপতি নজরুল ইসলাম জানান, ১ টাকা আসলে মূল বিষয় না। মানুষ যাতে এটাকে ত্রাণ না ভাবে সেজন্য আমরা ১ টাকা নিয়ে থাকি। প্রথম রমজান থেকেই আমরা নিজেরা চাঁদা তুলে ইফতার বিতরণ করে আসছি। তবে সমাজের বিত্তবানরা আমাদের সঙ্গে সহযোগিতার হাত বাড়ালে পুরো রমজান জুড়ে আমরা এটা চালিয়ে যেতে পারবো। 

ইমরান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়