ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাগুরার বাজারে পাকা আম, কেজি ২৫০ টাকা   

মাগুরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ১ মে ২০২৩   আপডেট: ১৫:১১, ১ মে ২০২৩
মাগুরার বাজারে পাকা আম, কেজি ২৫০ টাকা   

মাগুরার বাজারে উঠতে শুরু করেছে স্থানীয় জাতের পাকা আম। সোমবার (১ মে) জেলার বিভিন্ন বাজারে সবুজ ও হলুদ বর্ণের কাঁচা-পাকা আম কেনাবেচা হতে দেখা যায়। প্রাকৃতিকভাবে আম পাকার সময় আরও কিছুদিন বাকি থাকলেও বাজারে ওঠা এসব পাকা আম প্রতিকেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা দরে।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, কৃষকের বাড়িতে উৎপাদিত দেশি জাতের আম পাকতে শুরু করেছে। কৃষকের কাছ থেকে কিনে খুচরা বিক্রেতাদের মাধ্যমে বাজারে উঠতে শুরু করেছে এই আম।

মাগুরা পুরোনো বাজারের আম বিক্রেতা সমীর বিশ্বাস বলেন, এখন বাজারে স্থানীয় জাতের আম বিক্রি হচ্ছে। গতকাল রোববার প্রথম এই আম দোকানে তুলেছি। বর্তমানে আমের গ্রাহক খুব বেশি নেই। বেচাকেনা কম। নতুন ও আগাম আমের প্রতি সবার বাড়তি এক ধরনের আগ্রহ থাকে। 

মাগুরা শহরের জামরুল তলার আমের পাইকারি ব্যবসায়ী আলমগীর হোসেন বলেন, আমের বাজার এখনো শুরু হয়নি। রাজশাহীর, নওগাঁ ও সাতক্ষীরার আম আসা শুরু হলে জমে উঠবে পাইকারি বাজার। রাজশাহীর বিভিন্ন জাতের আম এখন স্থানীয়ভাবে প্রচুর আবাদ হচ্ছে। সবার আগে বাজারে আসবে সাতক্ষীরা অঞ্চলের আম। 

আমের ক্রেতা বিপ্লব বিশ্বাস বলেন, ২০০ টাকা দিয়ে এক কেজি আম কিনলাম। আমগুলো দেখতে অনেক সুন্দর। স্বাদও মোটামুটি। হালকা টক-মিষ্টি। বেশিরভাগ আমের আঁটিও বড়।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুফি মো. রফিকুজ্জামান বলেন, দেশে মানুষের জনপ্রিয়তায় শীর্ষে থাকা আমের মৌসুম শুরু হতে এখনো কয়েকদিন বাকি। মে মাসের মাঝামাঝি থেকে বিভিন্ন ধরনের উন্নত জাতের দেশি আম বাজারে উঠতে শুরু করবে। জুন ও জুলাই মাস থাকে আমের রমরমা বাজার এবং আগস্ট পর্যন্ত পাওয়া যায় বিভিন্ন জাতের আম।   

শাহীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়