ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

কানসাট যানজটমুক্ত রাখতে এবার কঠোর প্রশাসন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০২, ২০ মে ২০২৩   আপডেট: ২২:০৯, ২০ মে ২০২৩
কানসাট যানজটমুক্ত রাখতে এবার কঠোর প্রশাসন

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বৃহত্তম কানসাট আম বাজারের সামনের সড়ক যানজটমুক্ত রাখতে নানামুখী পদক্ষেপ নিয়েছে উপজেলা প্রশাসন। আম মৌসুমে যানজটের ভোগান্তি এড়াতে কঠোর হওয়ার কথাও জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। এদিকে, প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা। তারা বলছেন, উদ্যোগ বাস্তবায়ন হলে দীর্ঘ দুই দশকের ভোগান্তি থেকে মুক্তি পাবেন সবাই।

সংশ্লিষ্টরা জানান, আম কেনাবেচা শুরু হয়ে গেলে কানসাট বাজারে সামনের সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। শিবগঞ্জ-সোনামসজিদ স্থলবন্দর সড়কের এই গুরুত্বপূর্ণ অংশে যানজটের কারণে ভোগান্তি পোহাতে হয় সবাইকে। 

স্থানীয়রা জানান, সড়কের পাশে অবৈধ স্থাপনা, যত্রতত্র যানবাহন বিশেষ করে অটোরিকশা, সিএনজি অটোরিকশা, মাহিন্দ্রা ও হিউম্যান হলার রাখার কারণে যানজট সৃষ্টি হয় বেশি। এছাড়াও আমবাহী ভ্যান, ভটভটি, ট্রাক নিয়ন্ত্রণহীনভাবে চলাচলের কারণে যানজট চরম আকার ধারণ করে।

স্থানীয় আম ব্যবসায়ী আমিনুল ইসলাম, সাইফুদ্দীন কায়সারসহ আরো কয়েকজন জানান, আম মৌসুমে এই সড়ক দিয়ে চলাচল করা কঠিন হয়ে যায়। যানবাহন তো দূরের কথা, হেঁটে পার হতেই অনেক সময় লেগে যায়। ২০ বছরের বেশি সময় ধরে এমন অবস্থায় চলে আসছে।

ট্রাক চালক শহীদুল ইসলাম জানান, অন্য সময়ে কানসাট বাজার এলাকা পার হতে দুই থেকে তিন মিনিট সময় লাগে। কিন্তু আম মৌসুমে এই টুকু রাস্তা পার হতে আধাঘণ্টার বেশি সময় লেগে যায়। কখনো কখনো এক ঘণ্টা ধরে যানজটের কবলে থাকতে হয়েছে। আম মৌসুম শুরুর পর থেকেই সোনামসজিদ স্থলবন্দর থেকে ছেড়ে আসা ট্রাক চালকদের কাছে আতঙ্কের নাম কানসাট মোড়।

দীর্ঘদিনের এই ভোগান্তি কাটাতে এরইমধ্যে সড়কের দুই ধারে অবৈধ স্থাপনা অপসারণের কাজ শুরু করেছে প্রশাসন। একই সঙ্গে থ্রি-হুইলার যানবাহনের জন্য তিনটি আলাদা স্ট্যান্ড করে দেওয়া হয়েছে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত জানান, সব পক্ষের সঙ্গে কথা বলে এবং তাদের সঙ্গে নিয়েই এ বছর আম মৌসুমে কানসাট এলাকাকে যানজটমুক্ত রাখার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। সড়কের ওপর কোনো যানবাহন থাকবে না। সড়কের ধারে পাকা আমের বাজার বসতো, সেটাও বিকল্পস্থানে স্থানান্তর করা হবে।

তিনি আরও জানান, কানসাট বাজার এলাকা যানজটমুক্ত রাখতে কাজ করবে পুলিশের একটি দল। পাশাপাশি বাজারের ইজারাদারের নিয়োজিত ১৫ জন কর্মীও কাজ করবেন যানবাহন চলাচল নিয়ন্ত্রণে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, নিয়মের ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমরা আশাবাদী দীর্ঘদিনের ভোগান্তির অবসান ঘটিয়ে এবার কানসাটকে যানজটমুক্ত রাখতে পারবো।

মেহেদী/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়