ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

রাসিক নির্বাচন: ৪ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ২৫ মে ২০২৩  
রাসিক নির্বাচন: ৪ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আসন্ন নির্বাচনে মেয়র প্রার্থী হতে চার দলের চার জন মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই-বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তা চার জনের মনোনয়নপত্রই বৈধ ঘোষণা করেছেন। তবে বাতিল করা হয়েছে সাত জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র।

বৃহস্পতিবার (২৫ মে) সকাল থেকে বিকাল পর্যন্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেনের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। প্রার্থীদের উপস্থিতিতে তিনিই মনোনয়নপত্র বৈধ কিংবা বাতিল ঘোষণা করেন।

এই নির্বাচনের বৈধ চার মেয়র প্রার্থী হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সদ্য সাবেক সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, জাকের পার্টির লতিফ আনোয়ার এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. মুরশিদ আলম।

রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, চার জন মেয়র প্রার্থীর মনোনয়নপত্রই বৈধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া ১০টি সংরক্ষিত নারী আসনের ৪৬ প্রার্থীর সবার মনোনয়নপত্র বৈধ হয়েছে। তবে সাধারণ ওয়ার্ডের সাত জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। এখন শহরের ৩০টি সাধারণ ওয়ার্ডে বৈধ প্রার্থী থাকলেন ১১৭ জন।

তিনি আরও জানান, ঋণ খেলাপি, খেলাপি ঋণের জামিনদার, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরি এবং সিটি করপোরেশনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের কারণে সাত জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে আগামী তিন কার্যদিবসের মধ্যে তারা বিভাগীয় কমিশনারের কাছে আপিল করতে পারবেন। আপিল কর্মকর্তা তিন দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবেন। এরপর আগামী ২ জুন বৈধ প্রার্থীদের মাঝে নির্বাচনের প্রতীক বরাদ্দ করা হবে।

আগামী ২১ জুন ইভিএমের মাধ্যমে রাসিক নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। এই নির্বাচনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন। আর নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এবার নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। এবার ১৫২টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৩টি কক্ষে ভোটগ্রহণ করা হবে।
 

কেয়া/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়