ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

রাসিক নির্বাচনে প্রতীক বরাদ্দ

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ২ জুন ২০২৩   আপডেট: ১৬:৪০, ২ জুন ২০২৩
রাসিক নির্বাচনে প্রতীক বরাদ্দ

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হয়েছে। 

শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন।

প্রথমে সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হয়। প্রতীক নিয়ে প্রার্থীর ব্যক্তিগত পছন্দ থাকলে সেই প্রতীক যদি অন্য কোনো প্রার্থী না চান তাহলে তাকে সেই প্রতীক শুরুতেই দিয়ে দেয়া হয়। তবে কোনো প্রতীক একাধিক প্রার্থী চাইলে লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ করা হয়।  

সবার শেষে প্রতীক বরাদ্দ করা হয় মেয়র প্রার্থীদের। প্রথমে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনকে দলীয় প্রতীক নৌকা বরাদ্দ করা হয়। এরপর ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুরশিদ আলমকে হাতপাখা, জাকের পার্টির প্রার্থী একেএম আনোয়ার হোসেনকে গোলাপ ফুল এবং জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপনকে লাঙল প্রতীক বরাদ্দ করা হয়। 

প্রতীক পেয়ে জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন বলেন, ‘এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ ভালো। আমার মনে হয় ভালোই থাকবে। তবে নির্বাচন কেমন হবে এখনও বলতে পারছি না। এখন পর্যন্ত আমার কোনো অভিযোগ নেই। অনেকেই আচরণবিধি লঙ্ঘন করছেন। আমরা সেটা বলতেও চাই না। আমরা আচরণবিধি লঙ্ঘন করব না।’

আওয়ামী লীগের প্রার্থী খায়রুজ্জামান লিটন বলেন, ‘আজ প্রতীক পেলাম। এখন আমাদের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে।’

রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ‘প্রার্থীদের আচরণবিধি প্রতিপালনে ১০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। সহকারী রিটার্নিং কর্মকর্তারাও দেখছেন। সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা কাজ করছি।’

আগামী ২১ জুন রাসিক নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবার মেয়র পদে চারজন ছাড়াও ১০টি সংরক্ষিত নারী আসনের জন্য ৪৬ জন এবং ৩০টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের জন্য ১১২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সব কেন্দ্রেই ভোট গ্রহণ করা হবে ইভিএমে।

কেয়া/তারা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়